গুগলের থানস, এক ক্লিকে মুছে যাবে সব তথ্য!

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিনের মধ্যে সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। জনপ্রিয় দেখেই গুগলের নতুন কোনো কিছু আসা মানেই তাতে মানুষের আগ্রহে যেন শেষ নেই। তেমনই গুগলের একটি বিশেষ সার্চ ফিচার থানস (thanos)। এ সম্পর্কে আমরা কমবেশি হয়তো অনেকেই জেনে থাকবো বা আবার অনেকের অজানাও থাকতে পারে।

থানস মূলত অ্যাভেঞ্জারস মুভির সেই সুপার ভিলেন। যে তার এক তুড়িতে মহাবিশ্বের অর্ধেক লোককে গায়েব করেছিল। অ্যাভেঞ্জারস-৩ রিলিজের পরে অ্যাভেঞ্জারস মুভির প্রযোজনা সংস্থা ও গুগল একটি বিশেষ সার্চ ফিচার আনে, সেটি হল “thanos” কথাটি সার্চ করলে Wikipedia রেজাল্টে একটা Gauntlet দেখা যাবে। ওটাতে ক্লিক করলে সার্চ রেজাল্ট গায়েব হতে শুরু করবে এবং দ্বিতীয় বার ক্লিক করলে সার্চ রেজাল্ট পুনরায় ফিরে আসবে।

২০১৯ জুড়ে আলোচনায় ছিল এই থানস সার্চ ইঞ্জিন। তবে এখনও অক্ষত রয়েছে এটা। যে কেউ গুগল কোনো তথ্য ডিলিট করতে হলে থানস লিখে সার্চ করলেই হবে। তাহলেই মুছে যাবে সব তথ্য। তবে যদি মুছে যাওয়া তথ্য ফিরিয়ে আনতে হয় সেক্ষেত্রে কি হবে, কি আবার থানসের ধাতব দস্তানার ওপর দুবার ক্লিক করলেই ফিরবে হারানো তথ্য।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর