আটকে যাচ্ছে ‘জাহালম’

অন্যের অপরাধে ৩ বছর কারাভোগ করা জাহালমকে নিয়ে ছবি নির্মাণে নিষেধাজ্ঞা চাইতে হাইকোর্টে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার দুদকের প্রধান কৌঁসুলি খুরশীদ আলম এ তথ্য জানান।

তিনি জানান, জাহালমের মামলা হাইকোর্টে বিচারাধীন। এ অবস্থায় তাকে নিয়ে সিনেমা নির্মাণ করলে মামলাটির বিচারকাজ ও তদন্তে প্রভাব পড়তে পারে। এ কারণে আমরা দুদকের পক্ষ থেকে সিনেমা তৈরির উদ্যোগের ওপর নিষেধাজ্ঞা চাইব।

এদিকে সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির ঘটনায় নিরপরাধ পাটকল শ্রমিক জাহালমকে প্রকৃত আসামি আবু সালেক হিসেবে চিহ্নিত করে ২৬টি মামলা করে দুদক। পরে ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি জাহালমকে গ্রেপ্তার করা হয়।

অন্যের অপরাধে ৩ বছর ধরে জেলে থাকা জাহালমকে নিয়ে একটি দৈনিক পত্রিকার প্রতিবেদন সুপ্রিমকোর্টের এক আইনজীবী হাইকোর্টের নজরে আনেন। গত ৩ ফেব্রুয়ারি আদালত জাহালমকে মুক্তির নির্দেশ দেয়। এরপর কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান জাহালম।

সম্প্রতি গণমাধ্যমে খবর আসে জাহালমের জীবনের এই গল্প নিয়েই চলচ্চিত্র নির্মাণ করবেন মারিয়া তুষার নামের একজন নির্মাতা। এজন্য তিনি চলচ্চিত্র পরিচালক সমিতিতে নামও নিবন্ধন করেছেন। তবে নিজের জীবনের ঘটনার অবলম্বনে সেই চলচ্চিত্র নির্মাণের খবর জানেন না জাহালম।

দুদকের প্রধান কৌঁসুলি খুরশীদ আলম খান বলেন, সম্প্রতি ২টি সংবাদপত্রের খবরে এসেছে জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা বানাতে যাচ্ছেন কোনো এক পরিচালক। দুদকের আপত্তি হচ্ছে, জাহালমের ঘটনাটি এখনও বিচারাধীন। ফলে সাবজুডিস কোনো বিষয় নিযে সিনেমা হতে পারে না। তাই পত্রিকায় প্রকাশিত দুটি প্রতিবেদন যুক্ত করে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করতে যাচ্ছি। কাল (মঙ্গলবার) আবেদন করা হবে।

অন্যদিকে জাহালমকাণ্ডে দুদকের করা সব মামলার প্রাথমিক তথ্য বিবরণী (এফআইআর), অভিযোগপত্রসহ (সিএস) যাবতীয় নথি চেয়েছে হাইকোর্ট। আগামী ১০ এপ্রিল তা আদালতে নিয়ে আসতে দুদকের প্রতি নির্দেশ রয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর