মালয়েশিয়ায় সাধারণ ক্ষমায় দেশে ফিরতে পারেনি ১০ হাজার বাংলাদেশি

‘ব্যাক ফর গুড’ কর্মসূচির সাধারণ ক্ষমার আওতায় দেশে ফেরার সর্বশেষ সুযোগ থাকলেউ স্পেশাল নিতে পারেননি কয়েক হাজার হাজার অবৈধ অভিবাসী। অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরাতে মালয়েশিয়া সরকারের নেয়া ‘ব্যাক ফর গুড’ কর্মসূচি আওতায় দেশে ফিরে আসছেন ৫০ হাজারের বেশি বাংলাদেশী। তবে ফিরতে চাইলেও এখন পর্যন্ত পাস সংগ্রহ করতে পারেননি কয়েক হাজার বিভিন্ন দেশের অভিবাসী।

তাদের মধ্যে কতজন বাংলাদেশি পাস পাননি তা এখনও স্পষ্ট নয়। তবে ধারনা করা হচ্ছে অন্তত আরো ১০ হাজারেরও বেশি বাংলাদেশি পাস পাননি। অনেকে অভিযোগ করেছেন, শেষ সময়ে উড়োজাহাজের টিকিট সংগ্রহ করতে না পারায় ইমিগ্রেশনে বিশেষ পাসের জন্য আবেদনই করতে পারেননি তারা।

এতে ডিসেম্বরে হঠাৎ করে বেড়ে যায় উড়োজাহাজের টিকিটের চাহিদা। এ কারণে টিকিটের দামও বেড়ে যায় অনেক। টিকিটের উচ্চমূল্যে ‘ব্যাক ফর গুড’ কর্মসূচির আওতায় আসতে চেয়েও মালয়েশীয় ইমিগ্রেশন থেকে বিশেষ পাস নিতে ব্যর্থ হবেন অন্তত ১০ হাজারের বেশি বাংলাদেশি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১ আগস্ট থেকে ‘ব্যাক ফর গুড’ কর্মসূচি চালু করে মালয়েশিয়া সরকার। কিন্তু সেখানে অবৈধভাবে বাস করা বাংলাদেশিদের বড় একটা অংশ শেষ সময়ে এ সুযোগ নেয়ার অপেক্ষায় ছিলেন।

মালয়েশিয়া ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, ১ আগস্টে শুরু হওয়া সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে ৩০ ডিসেম্বর পর্যন্ত নিজ নিজ দেশে ফিরেছেন বিভিন্ন দেশের ১ লাখ ৮৭ হাজার ৩০৯ জন অবৈধ অভিবাসী। এর মধ্যে আগষ্ট মাসে ২৩০৫২, সেপ্টেম্বরে ২৩,১১৩, অক্টোবরে ২৮,২১৫, নভেম্বরে ৩৭,৫৩৫ জন। শুধু ৩০ ডিসেম্বর পর্যন্ত সর্বোচ্ছ ৭৫,৫৫৩জন অবৈধ অভিবাসী নিজ নিজ দেশে ফিরেছেন।

এদিকে সাধারণ ক্ষমার সময় আর বাড়ানো হবেনা বলে জানিয়েছেন মালয়েশিয়ার অভিবাসন বিভাগের একাধিক সূত্র।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর