জাবিতে নুসরাত হত্যার শাস্তির দাবিতে মানববন্ধন

ফেনী জেলার সোনাগাজীতে মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে যৌন হয়রানি ও কেরোসিন ঢেলে তাকে হত্যার ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃহস্পতিবার বিকেল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে জাহাঙ্গীনগর ইউনিভার্সিটি স্টুডেন্ট এসোসিয়েশন আব ফেনী (জুসাফ)-এর ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে সকাল ১১ টায় অমর একুশ ভাষ্কর্যের পাদদেশে আরেকটি মানববন্ধন করে সাধারণ শিক্ষার্থীরা।

এসব মানববন্ধনে বক্তারা বলেন, আমার জীবনের নিরাপত্তা কোথায়? এ প্রশ্ন থেকেই আজকে আমাদের মানববন্ধনে দাঁড়ানো। আমরা চাই আর কোন নুসরাতের জীবন যাতে এভাবে বলি দিতে না হয়। এর আগেই যেন ধর্ষকের নিষ্ঠুর পরিণতি সে তার চোখের সামনে দেখতে পায়। আর সেই ভয়েই যেন ধর্ষক ধর্ষণ থেকে বিরত থাকে। দেশ যাতে ধর্ষণ মুক্ত হয়। ধর্ষকের যাতে দৃষ্টান্তমূলক শাস্তি হয় সেজন্য আমরা আজ সবাই নুসরাতের পক্ষে দাঁড়িয়েছি। রাস্তাঘাটে প্রতিনিয়ত মেয়েরা যৌন সহিংসতার শিকার হয়। যারা মেয়েদের উত্যক্ত করে, পোষাক নিয়ে কথা বলে তারাই এক সময় ধর্ষক হয়ে দাঁড়ায়। তাই এ সকল কর্মকাণ্ডের আমরা তীব্র প্রতিবাদ ও ধিক্কার জানাচ্ছি। যৌন সহিংসতা ও ধর্ষণের অনেক ঘটনা লজ্জার ভয়ে লোক চক্ষুর অন্তরালে থেকে যায়। আমরা চাই এই প্রতিবাদের মাধ্যমে যাতে সবাই সচেতন হয় এবং সরকার যাতে মেয়েদের সর্বক্ষেত্রে নিরাপত্তা দেয়।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় নারীর ক্ষমতায়নে কাজ করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের একটাই প্রত্যাশা, যারা এ হত্যাকান্ডের সাথে জড়িত তাদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করুণ, যাতে অদূর ভবিষ্যতে এধরনের অপরাধ করার সাহস কেউ না পায়।

প্রসঙ্গত, গত ২৭ মার্চ সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসায় আলিম পরীক্ষার আধা ঘণ্টা আগে প্রশ্নপত্র দেয়ার প্রলোভন দেখিয়ে নুসরাত জাহান রাফির শ্লীলতাহানির চেষ্টা করেন একই মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা সিরাজ উদ্দৌলা। পরে তার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগে মামলা করলে তাকে গ্রেফতার করা হয়। সেই মামলা তুলে না নেয়ায় গত ৬ এপ্রিল পরীক্ষা শুরুর কয়েক মিনিট আগে অধ্যক্ষের লোকজন নুসরাতকে মাদরাসার ছাদে নিয়ে কেরোসিন ঢেলে তার গায়ে আগুন ধরিয়ে দেয়। আগুনে নুসরাতের শরীরের প্রায় ৮০ শতাংশ পুড়ে যাওয়ায় গত ১০ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর