মহাসড়কের পাশে পল্লী বিদ্যুতের খুঁটি, যানবাহন চলাচলে সমস্যা

ঢাকা-বরিশাল পটুয়াখালী মহা সড়কের পাশে দীর্ঘদিন পল্লী বিদ্যুতের বৈদ্যুতিক খুঁটি রাখায় যানবাহন চলাচলে সমস্যা ও রাস্তার উন্নয়ন কাজে বাঁধা। আর সেগুলো এক স্থান থেকে অন্য স্থানে নেওয়ার জন্য ট্রাক, হেভী ট্রলি ও সড়কের উপর ক্রেন সেট করে বৈদ্যুতিক খুটি উঠানো এবং নামানো হচ্ছে।

এতে করে রাস্তার প্রায় এক তৃতীয়াংশ জায়গা আটকিয়ে রাখা হয়েছে। স্থানীয়রা বলেন, যানবাহন ক্রসিং এর সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। সড়ক উপ-সহকারী আল-মামুন জানান, উনানব্বই লক্ষ টাকার ক্ষতি হয়েছে। ১ মাসের মধ্যেই এই সকল খুঁটি সরিয়ে নেওয়ার আশ্বাস দিলেন বিদ্যুত কর্মকর্তা।

দীর্ঘ ১ বছর ধরে পটুয়াখালী সদর উপজেলার তেলিখালী-গাবুয়া-বদরপুর-শিয়ালী নামক স্থানে রাস্তার উভয় পাশে যত্রতত্র এলাপাথারীভাবে বৈদ্যুতিক খুঁটি রাখার কারণে ঝুঁকি নিয়ে চলাচল করছে ছোট থেকে বড় ধরনের যানবাহন। যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। আর বাঁধার সম্মুখীন হচ্ছে রাস্তার উন্নয়ন কাজ।

এবিষয়ে স্থানীয় লোকজন ও গাড়িচালকদের সাথে কথা বললে তারা জানায়, বেশ অনেকদিন যাবৎ রাস্তার দুই পাশে পল্লী বিদ্যুতের অনেক খুঁটি এলাপাথারিভাবে ফেলে রেখে উঠানো নামানো হচ্ছে। এর কারনে গাড়ি চলাচলে খুব সমস্যা, যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। সরকারি কাজের জন্য সরকারি টাকায় একটি নির্দিষ্ট স্থানে বিদ্যুতের খুঁটি গুলো রাখার দাবী জানায় স্থানীয়রা।

বর্তমানে পটুয়াখালী মহা সড়ক লেবুখালী থেকে পটুয়াখালী ব্রীজ পর্যন্ত রাস্তার উন্নয়নের কাজ চলমান রয়েছে। কিন্তু রাস্তার দুই পাশে এলোপাথারি খুঁটি রাখায় এবং রাত-দিন ব্যাপী ট্রাক, ট্রলি ও সড়কের উপর ক্রেন সেট করে বৈদ্যুতিক খুটি উঠানোর কারণে সড়ক ও জনপথ বিভাগের কাজে ব্যঘাত ঘটছে।

সড়ক উপ-বিভাগ পটুয়াখালীর উপ-সহকারী প্রকৌশলী আল মামুন এর সাথে কথা বললে তিনি বলেন।
বর্তমানে পটুয়াখালী মহা সড়ক লেবুখালী থেকে পটুয়াখালী ব্রীজ পর্যন্ত রাস্তার উন্নয়নের কাজ চলমান রয়েছে। কিন্তু রাস্তার দুই পাশে এলোপাথারি খুঁটি রাখায় এবং রাত-দিন ব্যাপী ট্রাক, ট্রলি ও সড়কের উপর ক্রেন সেট করে বৈদ্যুতিক খুটি উঠানোর কারণে সড়ক ও জনপথ বিভাগের কাজে ব্যঘাত ঘটছে।

এবিষয়ে সড়ক উপ-বিভাগ পটুয়াখালীর উপ-সহকারী প্রকৌশলী আল মামুন এর সাথে কথা বললে তিনি জানান, উক্ত স্থানে রাস্তার উন্নয়ন কাজ চলছে। পল্লী বিদ্যুতের অসংখ্য খুঁটি সড়কের সোল্ডারের উভয় পাশে এলোপাথারিভাবে রাখায় এবং ট্রাক ও হেভী ট্রলি সড়কের উপর ক্রেন সেট করে বৈদ্যুতিক খুঁটি উঠানো এবং নামানো হচ্ছে। যার ফলে সড়ক সোল্ডারের পেভমেন্ট ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং রাস্তার এজিং ভেঙ্গে যাচ্ছে।

এবিষয়ে পল্লী বিদ্যুৎ সমিতিকে চিঠি দিয়ে অবহিত করা হলেও তারা কোন পদক্ষেপ গ্রহণ করছেনা। সড়কে মারাত্বকভাবে ক্ষতি হওয়াতে আমরা সম্ভাব্য একটি এস্টিমেট দিয়েছি তাদেরকে যেটা উনানব্বই লক্ষ টাকার ক্ষতি হয়েছে। এবং আপনারা দেখেছেন আমাদের সড়কের উন্নয়নমূলক কাজ হচ্ছে এখনো যদি এ খুটিঁগুলো না সরায় তাহা হলে উন্নয়ন কাজে বাধাঁগ্রস্থ্য হবে বলে আমি মনে করি।

পল্লী বিদ্যুতের জিএম মনোহর কুমার বিশ^াস বলেন, আমরা ইতিমধ্যে ১০ হাজার লাইন নির্মান করেছি এবং ৪ লক্ষ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দিয়েছি। পটুয়াখালীর প্রতি ঘরের বিদ্যুৎ পৌছেদিতে ১ লক্ষ ২০ হাজার পুলের দরকার। পুলগুলো রাখার জন্য আমরা ২টি পুলইয়ার্ড ভাড়া করেছি সেখানে সংকুলান হচ্ছে না। আমরা আর একটি পুলইয়ার্ড ভাড়া করবো এবং আগামী জানুয়ারী মাসের মধ্যে রাস্থায় রাখা সকল পুল সড়িয়ে নেয়া হবে।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর