বড়হাতিয়ার ঐতিহ্যবাহী জবলে সীরাত মাহফিল আগামী ২৪ ও ২৫ এপ্রিল

লোহাগাড়া উপজেলাধীন বড়হাতিয়ার ঐতিহ্যবাহী জবলে সীরাত আগামী ২৪ ও ২৫ এপ্রিল অর্থাৎ (বৈশাখের ১১ও ১২) অনুষ্টিত হবে।

১৯৭৭ ইং সনে আল্লামা শাহ মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রহ:) এই মাহফিল প্রতিষ্টা করেন। প্রতিষ্টার পর থেকে নিয়মিত মাহফিল টি হয়ে আসছে।

২দিন ব্যাপী এই মাহাফিলে দূর দূরান্ত থেকে আগত মুসল্লিগণ দের উদ্দেশ্যে স্বনামধন্য ওলামায়ে কেরামগণ ওয়াজ নসিহত করবেন। প্রতি বছর হাজার হাজার মুসল্লির সমাগম হয়। মাহফিলে আগত মেহমানদের জন্য তাবরুকের ব্যবস্থা করা হয়।

মাহফিলের দ্বিতীয় দিন বাদে আছর মহিলাদের বাইয়াত করান বায়তুশ শরফ এর বর্তমান পীর শাহ্ মাওলানা কুতুব উদ্দিন সাহেব। প্রতি বছর বাইয়াত গ্রহণ করতে দূর-দূরান্ত থেকে অনেক মহিলাদের উপস্থিতি লক্ষ্য করা যায়।

উল্লেখ্য: বড়হাতিয়ায় প্রতিবছর ১১-১২ বৈশাখ বলি খেলা অনুষ্ঠিত হত। দীর্ঘ চল্লিশ বছর ধরে এ বলি খেলা হয়ে আসছিল। স্থানীয় প্রভাবশালী মরহুম ছিদ্দিক আহমদ চৌধুরী এটির প্রধান পৃষ্টপোষক ছিলেন। মাওলানা ১৯৭৭ সালে বলি খেলা বন্ধ করে ঐ স্থানে ১১-১২ বৈশাখ (১৯৭৭ সাল থেকে) সীরত মাহফিলের আয়োজন করেন। জাবালে সীরত বা সীরতের পাহাড় হিসেবে এ পাহাড় বেশ পরিচিতি লাভ করে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর