তীব্র শৈত প্রবাহের কবলে পঞ্চগড় : তাপমাত্রা ৪.৫ ডিগ্রি

এবারের শীত মৌসুমে প্রায় প্রতিদিনেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।আজ রবিবার (২৯ ডিসেম্বর) সকাল ৯ টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সকাল ৬ টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রেকর্ড হওয়া ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস আজ সারা দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

এদিকে, তাপমাত্রা নেমে আসায় এবং শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছে সাধারণ ও খেটে খাওয়া মানুষেরা। ঘন কুয়াশা আর মৃদু শৈত্য প্রবাহের দাপটে পৌষ মাসের শীতে সর্বনাশের মুখে দেশের উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ের হিমালয়ের কন্যা তেঁতুলিয়া।

গতকাল শনিবার ও (২৭ ডিসেম্বর) সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭.৮ ডিগ্রি সেলসিয়াস ও দিনের সর্বোচ্চ ২০.১ ডিগ্রি সেলসিয়াস। জেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, শীতের দাপট থেকে রক্ষা ও শীত নিবারণের জন্য নিম্ন আয়ের মানুষরা খড়কুটা জ্বালিয়ে আগুন পোহাচ্ছে।

তাছাড়া ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহের কারণে ঘর থেকে বের হচ্ছে না অনেকেই। আর যারা এই পৌষের শীতকে উপেক্ষা করে জীবিকার তাগিদে বেড়িয়ে পড়েছেন তারাও কাজ করতে হিমসিম খাচ্ছেন। ফলে বিপাকে পড়েন সাধারণ মানুষ।

এদিকে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বার্তা বাজারকে জানান, ‘আজ সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা সারা দেশের মধ্য, সর্বনিম্ন।’

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর