আমি সব ফাঁস করে দেব: কানোরিয়া

‘রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস’ খ্যাত শোয়েব আখতার মুখ খোলার পর নিজের ‘নিপীড়িত জীবন’ সম্পর্ক মুখ খোলার সাহস পেয়েছেন পাকিস্তানের হিন্দু ধর্মালম্বী ক্রিকেটার দানিশ কানোরিয়া। পাকিস্তানের লেগস্পিনার এই মুহূর্তে স্পট ফিক্সিংয়ের দায়ে অভিযুক্ত হয়ে নির্বাসিত।

ক্রিকেট সমাজ থেকে কার্যত বহিষ্কৃত। তার জীবন খুব ভাল অবস্থায় নেই। অনেকের কাছে তিনি গিয়েছেন কিন্তু কেউ সাহায্য করতে এগিয়ে আসেননি। কানেরিয়া তাই পাক প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে সাহায্যের আবেদন করেছেন।

কানেরিয়া সকলের উদ্দেশে বলেছেন, ‘আমার জীবন খুব ভালো অবস্থায় নেই। পাকিস্তানে এবং সারা বিশ্বে অনেকের কাছে আমি আবেদন করেছি কিন্তু কেউ এগিয়ে আসেননি। পাকিস্তানেরই অনেক ক্রিকেটার আমার মতো শাস্তি পেয়েছে, তাদের আবার ক্ষমাও করে দেওয়া হয়েছে।

একজন ক্রিকেটার হিসেবে পাকিস্তানের জন্য আমি সর্বস্ব দিয়েছি। আমি তার জন্য গর্বিত। আমার কঠিন সময়ে আশা করছি পাকিস্তানের মানুষ আমার পাশে দাঁড়াবেন। আমি ব্যক্তিগতভাবে সকলের কাছে আবেদন করছি, এই ঘটনাকে দয়া করে কেউ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ব্যবহার করবেন না।’

কানেরিয়ার বয়স এখন ৩৯। অনিল দলপতের পরে পাকিস্তানের হয়ে খেলা দ্বিতীয় হিন্দু ক্রিকেটার তিনি। ৬১টি টেস্ট খেলে ২৬১ উইকেট তার ঝুলিতে। কানোরিয়ার গুগলি ছিল খুব বিখ্যাত। করাচিতে জন্ম নেওয়া এই ক্রিকেটার প্রধানমন্ত্রী এবং সাবেক অধিনায়ক ইমরান খানের কাছে আবেদন রেখেছেন তিনি।

বলেছেন, ‘পাকিস্তানের সব কিংবদন্তি ক্রিকেটার এবং ক্রিকেট প্রশাসনের কাছ থেকে আমার সমর্থন দরকার। এই দুরবস্থা থেকে বেরিয়ে আসার জন্য প্রধানমন্ত্রী ইমরান খানের কাছেও সাহায্য প্রার্থনা করছি। দয়া করে আপনারা সকলে এগিয়ে এসে আমাকে সাহায্য করুন।’

শোয়েব আখতারের বিস্ফোরক সাক্ষাতকারটি প্রসঙ্গে কানোরিয়া বলেন, ‘শোয়েব আখতারের ভিডিওটি আমি দেখেছি। ব্যক্তিগত ভাবে তার কাছে ভীষণ কৃতজ্ঞ আমি। বিশ্বকে ও সত্যি কথাটা বলার সাহস দেখিয়েছে। আমিও সাহস পেয়েছি সব ফাঁস করার।

সমাজে সব সময়ই কিছু লোক থাকে যারা বিরোধিতা করবে। সেটা ছিল। কিন্তু আমি মানুষের ভালোবাসাও পেয়েছি। অনেক বড় ক্রিকেটারের সংস্পর্শে এসেছি, যারা খুব সমর্থন করেছেন। সংবাদমাধ্যম, প্রকৃত প্রশাসক এবং পাকিস্তানের নাগরিকদের কাছে আমি কৃতজ্ঞ, যারা আমার ধর্ম না দেখে আমাকে ভালোবেসেছেন, সমর্থন করেছেন।’

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর