চাঁদাবাজি করলে কাউকে ছাড়া হবে না: জেলা প্রশাসক মোস্তফা কামাল

যতবড় নেতা বা জনপ্রতিনিধি হোক না কেন সরকারি ঘর দেওয়ার নাম করে যমুনা পাড়ে বসবাসকারি ভূমিহীনদৈর কাছ থেকে টাকা আদায়ের নামে চাঁদাবাজি করলে তাদেরকে ছাড়া হবে না। সরকার কোন আশ্রায়হীন বা ভূমিহীন, অসহায় মানুষের নিকট হতে ঘরের বিনিময় টাকা গ্রহণ করে না। এমন কাজে যাদেরকে জড়িত থাকার প্রমাণ পাওয়া যাবে তাদের খুঁজে বের করে উপজেলা নিবার্হী কর্মকর্তা এবং থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

শুক্রবার সকাল ১০ টায় সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার দুদলী গ্রামের নতুনহাট ভূমিহীন রহিমা খাতুনকে মারপিটের ঘটনাস্থল পরিদর্শনের সময় সাতক্ষীরার জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল এসব কথা বলেন।

তিনি বলেন, যমুনা নদী খনন বা ভূমিহীনদের উচ্ছেদ এর ব্যাপারে কোন তথ্য তার জানা নাই। যদি যমুনা খাল খনন হয় তবে আশ্রয়হীন ভূমিহীনদের প্রথমে পুর্নবাসন করে তার পর তালিকা করে ব্যবস্থা নেওয়া হবে। যদি কোন ভূমিহীনের নিকট কেউ অর্থ বা চাঁদা দাবি করে তা হলে বিষয়টি প্রথমে উপজেলা প্রশাসনকে জানাতে হবে। এসময় উপস্থিত ছিলেন উপজলা নিবার্হী কর্মকর্তা মোজাম্মেল হক রাসেল, সহকারি কমিশনার (ভূমি) সিফাতউল্লাহ, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা দেলোয়ার হুসেন প্রমুখ। পরিদর্শনকাল চর-যমুনা পাড়ের শত শত ভূমিহীন নারী, পুরষ ও শিশুদের উদ্দেশ্য উপজেলা নিবার্হী কর্মকর্তা মোজাম্মেল হক রাসেল বলেন ঘর নিমার্ণের জন্য কাউকে টাকা, আইডি কার্ড বা ছবি দিবেন না।

যদি কোন ব্যাক্তি ঘর নিমার্ণের অর্থ বা চাঁদা দাবি করে সাথে সাথে তার অফিসে যেয়ে জানালে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। এসময় ভূমিহীন মুক্তিযোদ্ধা মোশারাফ হোসেন, মুনছুর আলী, রফিকুল ইসলামসহ শতাধিক নারী-পুরুষ উপজেলা নিবার্হী কর্মকর্তাকে বলেন স্থানীয় একটি গ্রুপ ক্ষমতাসীন দলের নাম ভাঙিয়ে ঘর দেওয়ার নাম করে প্রতিনিয়ত ঘরের জন্য ছবি আইডি কার্ড সহ টাকা দাবি করছে। এর জের ধরে বিষয়টি নিয়ে রহিমা খাতুন বুধবার বিকালে প্রতিবাদ করায় ভূমিহীন রহিমাকে বেধড়ক পিটিয়ে জখম করে। রহিমার উপর হামলার ঘটনায় ভূমিহীনরা বৃহষ্পতিবার কালিগঞ্জে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। এ প্রসঙ্গে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা দেলোয়ার হুসেন ভূমিহীনদের উদ্দেশ্য বলেন দু’পক্ষের দুটি অভিযোগ তিনি পেয়েছেন। এলাকার শান্তি শৃঙ্খলা রক্ষার্থে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তার আগে ভূমিহীনদের শান্ত থাকার আহবান জানান তিনি। তিনি আরো বলেন জমি বা ঘর দেওয়ার নামে কাউকে টাকা দিবেন না। এ রিপোর্ট লেখা পর্যন্ত শুক্রবার বিকল চারটায় অতিরিক্ত পুলিশ সুপার কালিগঞ্জ সার্কেলের অফিস উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং ভূমিহীনদের মধ্যে বৈঠক চলছিল।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর