রাজনগরে দিনে-দুপুরে টিলা কেটে মাটি বিক্রি

মৌলভীবাজারের রাজনগর উপজেলায় দক্ষিণ কুরিমপুর এলাকায় দীর্ঘ দিন যাবত দিনে-দুপুরে টিলা কেটে মাটি বিক্রি করছে একটি সঙ্ঘবদ্ধ চক্র। স্থানীয়রা একাধিকবার অভিযোগ দিলেও এখন পর্যন্ত বন্ধ হয়নি। অভিযোগ রয়েছে উপজেলা প্রশাসন বিষয়টি জেনেও অদৃশ্য কারণে কোনো পদক্ষেপ নেয়নি।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, রাজনগর উপজেলার মুন্সিবাজার ইউনিয়নে করিমপুর চা বাগান ও ইটা চা বাগানের সংযোগ সড়কের নিকটবর্তী মতছির মিয়ার টিলা থেকে প্রায় ২ বছর ধরে প্রতিনিয়ত ট্রাকে মাটি বিক্রি হচ্ছে। মতছির আলী টিলার উপরের ছোট ও মাঝারি আকাশি ও সেগুণ গাছ কেটে মাটি বিক্রি করছেন। এদিকে উপজেলা ভাইস-চেয়ারম্যান আলাল মোল্লাও ৬মাস পূর্বে উনার মালিকানাধিন পাহাড় থেকে মাটি বিক্রি করেছেন বলে অভিযোগ রয়েছে। কিন্তু তিনি বিষয়টি অস্বীকার করে বলেন, কে বা কারা আমার টিলা কেটে মাটি বিক্রি করছে বিষয়টি আমার জানা নেই।

স্থানীয়রা জানান, ট্রাক দিয়ে মাটি বহনের কারণে উপজেলা নোয়াটিলা ইটার বাগান রোডের বেহাল অবস্থা। ওই রাস্তা দিয়ে মাটি ভর্তি বড় বড় গাড়ি চলাচলের কারণে করিমপুর উচ্চ বিদ্যালয় ও কলাগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা চলাচল করতে পারছেন না। অনেক সময় শিক্ষার্থীরা রাস্তা থেকে সরে মাটি ভর্তি গাড়ি যাওয়ার সুযোগ দিতে হয়। বিশেষ করে করিমপুর উচ্চ বিদ্যালয়ের পাশ দিয়ে গাড়ি যাতায়াতের কারণে পাঠদান করতে শিক্ষার্থীদের ব্যাঘাত ঘটে। রাস্তার ধোঁয়ায় বিদ্যালয়ের পরিবেশ নষ্ট হয়।

এদিকে একটি দায়িত্বশীল সূত্রে জানা যায়, প্রায় ১ বছর পূর্বে ওই টিলা থেকে মাটি কাটতে গিয়ে উপজেলার ইলাশপুর গ্রামের আছখান মিয়া মারা যান। মৃত আছখান মিয়া লকুছ ড্রাইভারের হেলপার ছিল।

এবিষয়ে অভিযুক্ত মতছির আলী বলেন, এখানে শুধু আমার জায়গা নয়। আরও অনেকেরই জায়গা রয়েছে বলে তিনি সংযোগ কেটে দেন।
এবিষয়ে মুন্সিবাজার ইউপি চেয়ারম্যান ছালেক মিয়া বলেন, উপজেলা আইন শৃঙ্খলা সভায় পাহাড় কাটা নিয়ে একাধিকবার আলোচনা হয়েছে। কিন্তু কি কারণে পাহাড় কাটা বন্ধ হচ্ছে না আমি বুঝতে পারছি না।

রাজনগর থানার অফিসার ইনচার্জ আবুল হাশেম সংশ্লিষ্ট থাকার বিষয়টি অস্বীকার করে বলেন, এটা উপজেলা নির্বাহী অফিসার দেখার কথা আমাদের নয়।
উপজেলা ভাইস চেয়ারম্যান আলাল মোল্লা বলেন, মতছির আলী উনার টিলা কাটতে কাটতে আমার টিলায় চলে আসছেন। একাধিকবার বাঁধা দিলেও তিনি বন্ধ করেননি। উনার দুই ভাই চেয়ারম্যান থাকায় এবং আওয়ামীলীগের লোক হওয়ায় উনি প্রভাবকাটিয়ে মাটি কাটা চালিয়ে যাচ্ছেন।

রাজনগর উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌসি আক্তার সাংবাদিকদের বলেন, “এখনই আমাদের ফোর্স ঘটনাস্থলে যাচ্ছে এবং অভিযান করে বন্ধ করে আসবে”। #

বার্তা বাজার/ডব্লিও.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর