অ্যাপসে ধান বিক্রি : মৌলভীবাজারে লটারিতে জয়ী ১৫’শ কৃষক

স্বচ্ছতা নিশ্চিত করতে ধান বিক্রির জন্য এবার পরীক্ষামূলকভাবে মৌলভীবাজার সদর উপজেলাসহ দেশের ৮টি বিভাগের ১৬টি উপজেলায় ভিন্ন পদ্ধতি গ্রহণ করা হয়েছে। পাইলটিং এ উদ্যোগ সফল হলে সারাদেশে তা বাস্তবায়ন করবে সরকার।

এ উদ্যোগে মঙ্গলবার ডিজিটাল পদ্ধতিতে মৌলভীবাজারে অ্যাপসের মাধ্যমে ধান বিক্রির লটারি অনুষ্ঠিত হয়। সকালে সদর উপজেলা পরিষদের হল-রুমে লটারির উদ্বোধন করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ। উদ্বোধনী অনুষ্ঠানটি সমন্বয় করেন উপজেলা নির্বাহি অফিসার শরীফুল ইসলাম। লটারিতে ১ হাজার ৫০০ জন কৃষক ১ হাজার ৪০ টাকা মণ দরে সরকারের কাছে ধান বিক্রির সুযোগ পেয়েছেন।

এ সময় জেলা খাদ্য নিয়ন্ত্রক বিপ্লব চন্দ্র দাস, সদর উপজেলা কৃষি অফিসার সুব্রত কান্তি দত্ত সহ সাংবাদিক এবং ইউনিয়ন চেয়ারম্যানেরা উপস্থিত ছিলেন। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ ধান সংগ্রহ কার্যক্রম। গত ২৫ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত ৩ হাজার ৫০৪ জন কৃষক অ্যাপসে সঠিকভাবে সরকারের কাছে ন্যায্যমূল্যে ধান বিক্রির জন্য আবেদন করেন।

জেলা খাদ্য নিয়ন্ত্রকের দপ্তর সূত্রে জানা গেছে, দেশের ৮টি বিভাগের ১৬টি উপজেলায় পরীক্ষামূলকভাবে অ্যাপের মাধ্যমে ডিজিটাল পদ্ধতি অনুসরণে এবার ধান সংগ্রহ করা হচ্ছে। এর মধ্যে মৌলভীবাজার জেলার সদর উপজেলা রয়েছে।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, একজন কৃষককে মুঠোফোনে ‘কৃষকের অ্যাপ’ নামের ওই অ্যাপ নামিয়ে (ডাউনলোড) করে জাতীয় পরিচয়পত্র নম্বর ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করেন। এরপর ধানের নাম, জমির পরিমাণ, কী পরিমাণ ধান বিক্রি করতে চান, তা জানিয়ে ঘরে বসেই সরকারের কাছে ধান বিক্রির আবেদন করেন। নিবন্ধন, বিক্রয়ের আবেদন, বরাদ্দের আদেশ ও মূল্য পরিশোধের সনদ সম্পর্কিত তথ্য এবং বিক্রয়ের জন্য কোন তারিখে, কোন গুদামে যেতে হবে, সেসব তথ্য এসএমএসের মাধ্যমে কৃষক জানতে পারছেন। আবেদনকারী বেশি হওয়ায় লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়েছে। তবে কৃষকের স্মার্টফোন না থাকলে ইউনিয়ন তথ্যসেবাকেন্দ্রে গিয়ে তিনি এ সেবা নেন। এ পদ্ধতি সফল হলে আগামী বোরো মৌসুমে একই প্রক্রিয়ায় সারা দেশের কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান সংগ্রহ করা হবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক বিপ্লব চন্দ্র দাস জানান, উপজেলায় লটারিজয়ী ১ হাজার ৫০০ কৃষকের মধ্যে ৮৬২ ক্ষুদ্র কৃষক, ৪৭০ জন মাঝারি কৃষক এবং ১৬৮ জন বড় কৃষক রয়েছে।

বার্তা বাজার/ডব্লিও.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর