ভারতে গণহত্যার পথে আরএসএস: ইমরান খান

ভারতের হিন্দুত্ববাদী সংগঠন আরএসএস গণহত্যা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তার মতে, হিন্দু রাষ্ট্রের উদ্দেশ্যেই বিজেপি সরকার একের পর এক পদক্ষেপ নিচ্ছে। এক টুইটবার্তায় তিনি এমন দাবি করেন।

সেসময় আরএসএসকে নিয়ে ইমরান খান বলেন, ‘আরএসএস মুসলিম গণহত্যা শুরু করার আগে বিশ্বের অন্যান্য দেশগুলির সতর্ক হওয়া উচিৎ।’ আরএসএসকে হিটলারের সঙ্গেও তুলনা করেন তিনি।

নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়ে যাওয়ার পর থেকেই একাধিকবার মুখ খুলেছেন ইমরান খান। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘিত হবে বলে আগেই মন্তব্য করেন তিনি। এছাড়াও এই বিল আন্তর্জাতিক স্তরে মানবতাবিরোধী বলেও উল্লেখ করেছেন তিনি।

টুইট করে তিনি লেখেন, ‘এই বিলের ফলে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘিত হয়েছে। আন্তর্জাতিক স্তরে মানবাধিকার বিরোধী এই বিল। সংখ্যালঘুদের অধিকার লঙ্ঘিত হবে এই বিল পাস হওয়ার ফলে।’

গত ৫ আগাস্ট জম্মু এবং কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেয় ভারত সরকার। এই ধারা তুলে নেওয়ার পাশাপাশি জম্মু এবং কাশ্মীরকে কেন্দ্র শাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়। এই ঘোষণার পর থেকেই ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে এসে ঠেকে।

দুই দেশের এই দ্বন্দ্বের মাঝেই পাস হয়ে যায় এই নাগরিকত্ব সংশোধনী বিল। এই বিলের ফলে ৩১ ডিসেম্বর ২০১৪ সালে ভারতের পার্শ্ববর্তী দেশগুলি থেকে আসা মুসলিম বাদে যেকোনো ধর্মের লোকদের নাগরিকত্ব দেয়ার কথা ঘোষণা করে ভারত।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর