এবার আমরণ অনশনে বশেমুরবিপ্রবির ইটিই বিভাগ

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলন যেন থামছেই না। দুর্নীতি, অনিয়ম ও নারী কেলেঙ্কারীর অভিযোগে সাবেক ভিসির বিরুদ্ধে আন্দোলন দিয়ে শুরু হয়।

ঐ আন্দোলনে সাবেক উপাচার্য খন্দকার নাসিরউদ্দিন পদত্যাগ করলেও তবে এখনো বিভিন্ন দাবিতে প্রতিদিনই কোন না কোন আন্দোলন, অবস্থান কর্মসূচি পালন করছে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

কিছুদিন আগে বিদেশী ছাত্রীকে যৌন হয়রানি করার প্রতিবাদে উত্তপ্ত ছিল ক্যাম্পাস। এর কিছুদিন পার হতে না হতেই কর্মচারীদের বেতন ভাতা প্রদানের জন্য অবস্থান কর্মসূচি, বিজিই বিভাগের চেয়ারম্যানের পদত্যাগের দাবি। এবার সে পালে যুক্ত হল ইলেকট্রনিকস এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই)
বিভাগ।

প্রসঙ্গত, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইন্জিনিয়ারিং (ইইই) বিভাগের সাথে একীভূতকরণের দাবিতে আন্দোলনরত ইলেকট্রনিকস এন্ড টেলিকমিউনিকেশন ইন্জিনিয়ারিং (ইটিই) বিভাগের শিক্ষার্থীরা ১৫ জানুয়ারি থেকে আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দিয়েছে।

এ প্রসঙ্গে ইটিই বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী কামরুল হাসান জানান, ‘‘আমরা দীর্ঘ ৬৬ দিন যাবৎ আমাদের বিভাগকে ইইই এর সাথে একীভূতকরণের দাবিতে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছি কিন্তু প্রশাসন বিষয়টি সমাধানে এখন পর্যন্ত কোনো উদ্যোগ গ্রহণ করেনি।

সম্প্রতি আমরা ১৫ জানুয়ারী পর্যন্ত সময়সীমা দিয়ে বিভাগীয় চেয়ারম্যান বরাবর একটি চিঠি দিয়েছি। যদি আগামী ১৫ জানুয়ারির মধ্যে প্রশাসন আমাদের বিষয়টি সমাধান না করে তবে আমরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি ও মানববন্ধন করার পাশাপাশি আমরণ অনশনে যাবো।’’

এ বিষয়ে ইটিই বিভাগের চেয়ারম্যান এবং বিশ্ববিদ্যালয়ের চলতি উপাচার্য প্রফেসর ড. মো. শাহজাহান জানান, ‘‘এ বিষয়ে বিভাগীয় চেয়ারম্যানের কিছুই করার নেই। বিষয়টি সমাধানের জন্য পূর্ণ ক্ষমতা প্রাপ্ত উপাচার্য প্রয়োজন। তাই উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত এ বিষয়টির সমাধান সম্ভব নয়।’’

উল্লেখ্য, ইটিই গ্রাজুয়েটদের চাকরির সুযোগ ক্রমাগত কমে যাচ্ছে দাবি করে গত ১৭ অক্টোবর থেকে ক্লাস পরীক্ষা বর্জন করে ইটিই কে ইইই বিভাগের সাথে একীভূতকরণের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর