মুন্সিগঞ্জের সিরাজদিখানে লালনসাঁই বটতলায় সাধুসঙ্গ

ফকির লালন সাঁইজীর জীবন কর্ম ও মানবপ্রেমের মর্মীয় বানীর পরিবেশন ছাড়াও বাংলার লালন ফোক সংস্কৃতিকে বিশ্ব দরবারে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে গত ১৪ বছরের মতো এবারও মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার লতব্দী ইউনিয়নের দোসরপাড়ায় গতকাল বৃহস্পতিবার বিকাল ৪ টায় থেকে সাইজির আগমনী গানের মাধ্যমে অধিবেশন শুরু হয় সাধুসঙ্গ।

সাধুসঙ্গকে সফল করতে ইতিমধ্যে দেশ-বিদেশের লালনভক্তের পদচারণায় সিরাজদিখানের প্রত্যন্ত অঞ্চল মুখর হয়ে উঠেছে। গতকাল বৃহস্পতিবার দুপুর ২টায় সাধু-গুরুদের আসন গ্রহণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় সাধুসঙ্গ।

বিকাল ৪ টায় গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এম পি প্রধান অতিথি থেকে সাধুসঙ্গ উদ্বোধন করেন। অনুষ্ঠান চলবে আজ শুক্রবার বিকাল ৩ টা পর্যন্ত। দুই দিনের এ আয়োজনে ভারত ও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের নহীর শাহ, সামছুল ফকির, মহরম শাহ, টুনটুন বাউল, ইলামা বাউল লালনের গান পরিবেশন করবে।

পদ্মহেমধাম এর প্রতিষ্টাতা মো.কবির হোসেন জানান, ‘অনুষ্ঠান শুরুর পর পর্যায়ক্রমে সাধুসঙ্গের নামকরণ কার্যাবলী ও বিধি-বিধান জ্ঞাপন, ফকির লালন সাঁইজির জীবনলীলা স্মরণ, গুরুকর্ম, সমবেত কণ্ঠে গুরুদৈন্য, দীন ডাকা ও চা-মুড়ি সেবা, হালকা নাশতা, দৈন্য গানের পর রাত ৮ টায় শুরু হবে শিল্পীদের পরিবেশনায় লালনগীতির মূল আসর। চলবে আজ বিকাল ৩ টা পর্যন্ত।

দরবেশ নহীর ফকিরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, মুন্সীগঞ্জ জেলা অতিরিক্তি জেলা প্রশাসক সাইফুল ইসলাম, জেলা আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক এড.সোহানা তাহমিনা, সিরাজদিখান উপজেলা ইউএনও আশফিকুন নাহার, সিনিয়র সহকারী পুলিশ সুপার (সিরাজদিখান) সার্কেল রাজিবুল হাসান, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মীর নাসির উদ্দিন উজ্জল, সিরাজদিখান থানার ওসি মো.ফরিদ উদ্দিন, সিরাজদীখান থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আবু বকর সিদ্দিক প্রমুখ।

সিরাজদিখান থানার ওসি মো.ফরিদ উদ্দিন জানান, অনুষ্ঠানস্থলে অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর