ব্যাংকের সাবেক চেয়ারম্যানের মৃত্যুদণ্ড

চীনের হেংফেং ব্যাংকের সাবেক চেয়ারম্যান জিয়াং সিয়ুনকে মৃত্যুদণ্ড দিয়েছে স্থানীয় একটি আদালত। তবে এখনই এই শাস্তি কার্যকর হচ্ছে না। শাস্তি কার্যকরের আগে জিয়াং সিয়ুন দুই বছর সময় পাবেন। এ সময়ে যদি তিনি আর কোনো অপরাধ না করেন তাহলে তার শাস্তি লঘু করে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হবে।

জিয়াং সিয়ুনের বিরুদ্ধে দুর্নীতি, ঘুষ গ্রহণ, বেআইনিভাবে আর্থিক নোট ইস্যু করা, অ্যাকাউন্টিংয়ের ভাউচার ও অ্যাকাউন্ট বুক ধ্বংস করে দেয়ার অভিযোগ রয়েছে। এ অভিযোগে গতকাল বৃহস্পতিবার তাকে অভিযুক্ত করেছে ইয়ানতাই ইন্টারমিডিয়েট পিপলস কোর্ট। বর্তমানে নতুন করে হেংফেং ব্যাংক পুনর্গঠন করছে চীন সরকার। এই ব্যাংকটির ব্যবস্থাপনা ও তারল্য সংকটের অভিযোগে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেনি ২০১৭ সাল থেকে।

২০১৭ সালে ব্যাংকিং ও ইন্স্যুরেন্স নিয়ন্ত্রণ পর্যবেক্ষণকারী কর্তৃপক্ষ সেখানে স্টাফ নিয়োগ দিয়েছে। তার পর থেকেই পুনর্গঠন চলছে। এ বছরের শুরুতে বাওশাং ব্যাংক জব্দ করে নেয় সরকার। তার পর থেকেই হেংফেং ব্যাংকের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ দেখা দেয়।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর