পদত্যাগের ঘোষণা ইরাকের প্রেসিডেন্টের

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ পদত্যাগের ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রী নিয়ে জটিলতার কারণে পদত্যাগের ঘোষণা দিলেন তিনি। এতে দেশটিতে বিপর্যয় আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

রয়টার্স জানায়, জনগণের আন্দোলনের মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ প্রধানমন্ত্রী হিসেবে কাউকে নিয়োগ দেওয়ার অপারগতা প্রকাশ করে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

বারহাম সালিহ বলেন, প্রধানমন্ত্রী হিসেবে হয়তো কাউকে নিয়োগ দেওয়া যাবে। কিন্তু বিক্ষোভকারীরা সেটা মানবে কি না তা নিশ্চিত নয়। বিক্ষোভকারীরা মানবে না এমন কাউকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার চেয়ে পদত্যাগ করা ভালো।

লেবাননের আল-মায়াদিন টিভি চ্যানেলের বরাত দিয়ে ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে জানিয়েছে, ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ পদত্যাগ করেছেন। এরই মধ্যে সংসদের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন তিনি।

পদত্যাগ বার্তায় প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেছেন, ‘আল-বান্না’ জোটের পক্ষ থেকে যাকে প্রধানমন্ত্রী করার প্রস্তাব দেওয়া হয়েছে তাকে এই পদে বসানো হলে সংবিধান লঙ্ঘিত হতে পারে।

ইরাকের রাজনৈতিক দলগুলো এখন পর্যন্ত নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের বিষয়ে সমঝোতায় পৌঁছাতে পারেনি। আর এ পরিস্থিতির মধ্যেই প্রেসিডেন্ট বারহাম সালিহ পদত্যাগের ঘোষণা দিলেন।

উল্লেখ্য, অর্থনৈতিক সমস্যার সমাধান ও দুর্নীতি দমনের দাবিতে গত ১ অক্টোবর থেকে ইরাকে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের মুখে গত ২৯ নভেম্বর দেশটির প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি পদত্যাগ করেন। মাহদির পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নির্বাচন নিয়ে জটিলতা দেখা দিয়েছে।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর