সীমান্তে ফের উত্তেজনা, গোলাগুলিতে পাকিস্তানের ২ ভারতের ৩ সেনা নিহত

চিরবৈরী দুই প্রতিবেশি পাকিস্তান এবং ভারতের সীমান্ত আবারও উত্তপ্ত হয়ে উঠেছে। গত ৩৬ ঘণ্টায় অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে দুই দেশের সেনাবাহিনীর পাল্টাপাল্টি গোলাগুলিতে পাকিস্তানের দুই এবং ভারতের তিন সেনা সদস্য নিহত হয়েছেন।

বৃহস্পতিবার পাকিস্তান সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, বিতর্কিত কাশ্মীর অঞ্চলের সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘন করে ভারতের সামরিক বাহিনীর গোলাবর্ষণে দুই পাক সেনা সদস্যের প্রাণহানি ঘটেছে। নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সেনাবাহিনী গত ৩৬ ঘণ্টা অস্ত্রবিরতি লঙ্ঘন করে গোলাবর্ষণ করেছে। নিহত দুই সেনা সদস্য পাকিস্তানের দেওয়া সেক্টরে কর্তব্যরত ছিলেন।

পাক আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) বলছে, ‘অস্ত্রবিরতি লঙ্ঘনের জবাবে হাজি পীর সেক্টরে পাকিস্তানি সৈন্যরা গোলাবর্ষণ করে ভারতীয় নিরাপত্তা চৌকি গুড়িয়ে দিয়েছে। এতে তিন ভারতীয় সেনা নিহত হয়েছে।’ গোলাবর্ষণে ভারতীয় আরও কিছু সেনাসদস্য আহত হয়েছে বলে বিবৃতি জানানো হয়েছে।

১৯৪৭ সালে ব্রিটেনের কাছে থেকে স্বাধীনতা লাভের পর এ পর্যন্ত তিনবার যুদ্ধে জড়িয়েছে ভারত-পাকিস্তান; এর মধ্যে দুটি যুদ্ধ হয়েছে কাশ্মীরের মালিকানা কেন্দ্র করে। উভয় দেশই কাশ্মীরকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে।

২০০৩ সালে দুই দেশ কাশ্মীর অঞ্চল এবং সীমান্ত এলাকায় অস্ত্রবিরতি ঘোষণা করে। কিন্তু প্রায়ই উভয় দেশের সামরিক বাহিনী অস্ত্রবিরতি লঙ্ঘনের অভিযোগ এনে পাল্টাপাল্টি গোলাবর্ষণে লিপ্ত হচ্ছে। গত ৫ আগস্ট ভারতের ক্ষমতাসীন হিন্দুত্ববাদী বিজেপি সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার পর প্রতিবেশি পাকিস্তানের সঙ্গে উত্তেজনা চরম আকার ধারণ করে।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের জেরে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করার পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্য ও উভয় দেশের মাঝে চলাচলকারী সমঝোতা এক্সপ্রেস ট্রেন সেবা বন্ধ করে দেয় পাকিস্তান।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর