কালিহাতীতে ভুট্রা চাষে ঝুকছে কৃষকরা

লাগাতার ধানের দাম কম থাকায় চাষ করে খরচ না উঠার কারনে টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার নাগবাড়ী ইউনিয়নের খিলগাতি গ্রামের কৃষকরা ভুট্র চাষ করে অধিক লাভের মুখ দেখার জন্য চেষ্টা করে যাচ্ছে।

সরেজমিনে গিয়ে টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার নাগবাড়ী ইউনিয়ন খিলগাতী মৌজার কৃষক মোঃ সিরাজুল ইসলামের সাথে কথা বলে জানা যায় একটা সময় আমি ধান চাষ করতাম কিন্তু ফসলের সঠিক দাম না পাওয়াতে মনের কষ্টে ভুট্রা চাষ করার সিদ্ধান্ত নেই।

পঞ্চগড় থেকে কিছু লোক আমার এখানে কাজ করার জন্য এসে আমাকে ভুট্রা চাষের ধারনা দেয় পরে। আমি টাঙ্গাইল থেকে নজরুল ইসলামের বীজ ভান্ডার থেকে ভুট্রার বীজ এনে ১৬০ ডিসিমল জমিতে রোপন করি।মুলত ভুট্র চাষ করা হয় কার্ত্তিক অগ্রাহয়ন মাসে।

বছরে ৩বার চাষ করা যায়, ৪মাস পর পর ফসল ঘরে উঠে ।১০৫ থেকে ১২০দিনের মাথায় মোচার মাথা কেটে দেওয়া হয়। বিঘাতে ৩৫ থেকে ০৫মন ভ্রট্রা হয়।৬০০টাকা মন পর্যন্ত বিক্রি করা যায়। প্রতি বিঘাতে কেজি করে ভুট্রার বীজ রোপন করতে হয়। ভুট্রা চাষ করার জন্য যে মাটি পানি ধরে রাখে অর্থাৎ বেলে মাটি অথবা দোওয়াস মাটি খুব উপযোগি বলে জানায়।

কৃষক মোঃ সিরাজুল ইসলাম কে উপজেলা কৃষি অফিসারের কথা জিজ্ঞাসা করা হলে তিনি বার্তাবাজার ডট কম কে জানায় আমাদের এখানে মোস্তফা নামে একজন অফিসার আছে সে আমাকে ভুট্রার বীজ দিতে দেরী করার কারনে আমি টাঙ্গাইল থেকে কিনে এনেছি।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর