জীবন দিয়েও আন্দোলন চলবে

সংশোধিত নাগরিক আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তিনি বলেন, জীবন দিয়েও অধিকার রক্ষার আন্দোলন চলবে।

বৃহস্পতিবার রাজাবাজার থেকে মল্লিকবাজার পর্যন্ত মিছিল শেষে এক সভায় তৃণমূল নেত্রী এ কথা বলেন। কলকাতার প্রভাবশালী গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, প্রায় প্রতি দিনই মিছিলের শুরুতে সিএএ-এনআরসি বিরোধী শপথবাক্য পাঠ করাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিনই শপথবাক্য পাঠ করিয়ে মিছিল শুরু করেন মমতা। শিয়ালদহ, মৌলালি মোড় হয়ে মিছিলটি মল্লিকবাজারে শেষ হয়। মিছিল শেষে সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন মমতা।

মল্লিকবাজারের সভায় মমতা বলেন, জীবন দিয়েও অধিকার রক্ষার আন্দোলন চলবে। ভয় দেখালে বা জবরদস্তি করলে দেশের জনগণ, বাংলার মানুষ তা মেনে নেবেন না।

তিনি হুশিয়ারি দিয়ে বলেন, যতদিন না নতুন নাগরিকত্ব আইন এবং এনআরসি প্রত্যাহার হচ্ছে, এই আন্দোলন চলবে। ওই সভা থেকে টানা আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছেন তৃণমূল নেত্রী। আগামী ২৮ ডিসেম্বর রাজ্যের ২৯৪টি বিধানসভা কেন্দ্রে অবস্থান-বিক্ষোভ করবে তৃণমূল। এ ছাড়া আগামী বছরের ৩ জানুয়ারি শিলিগুড়িতে সিএএ-এনআরসি বিরোধী মিছিলে হাঁটবেন তিনি।

পোশাক দেখেই বিক্ষোভকারীদের চেনা যায়-প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এ মন্তব্যের জেরে দেশজুড়ে বিতর্ক তৈরি হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন সেই প্রসঙ্গে বলেন, বিজেপি চেষ্টা করবে পোশাক বদলে অস্থিরতা তৈরি করতে। আপনারা সেই প্ররোচণার ফাঁদে পা দেবেন না।

কেউ ডিভাইড অ্যান্ড রুল করার চেষ্টা করলে, দাঙ্গা বাধানোর চেষ্টা করলে আপনারা রুখে দাঁড়াবেন।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর