বগুড়ায় শুরু হয়েছে তিন দিনব্যাপী চিত্র প্রদর্শনী

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে ঘিরে ‘চারুবন্ধন’র আয়োজনে বগুড়ার শহীদ খোকন পৌর শিশু উদ্যানে শুরু হয়েছে তিনদিনব্যাপী চিত্র প্রদর্শনী।

বৃহস্পতিবার সকাল ১১ টায় ওই চিত্র প্রদর্শনের উদ্বোধন করেন দেশবরেণ্য চিত্রশিল্পী রণজিৎ দাস। পরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের উপর চিত্রাংকণ করেন শিল্পীরা। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চিত্র প্রদর্শনী ক্যাম্প উন্মুক্ত থাকবে বলে জানান কর্তৃপক্ষ।

শিল্পীদের আঁকা চিত্রকর্ম ঘুরে-ঘুরে দেখাচ্ছিলেন ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ইংরেজি’র শিক্ষক আহম্মদ আল মোসাদ্দেক মুরাদ। তার আঁকা কয়েকটি চিত্র স্থান পেয়েছে প্রদর্শনীতে।

একটি চিত্র দেখিয়ে তিনি বলেন, ‘এই চিত্রে সহিংসতা ফুঁটে উঠেছে। যেখানে এক কন্যা শিশুকে নির্যাতনের বিষয়টি তুলে ধরা হয়েছে। এটি তৈরি করেছি দই এর ডুঙ্গি, গাছের ডাল এবং নারিকেলের মালাই দিয়ে। এছাড়াও তার আঁকা কলসী নিয়ে জল আনতে যাওয়া গ্রামীণ দুই নারীর কথোপকথন, বসন্ত, ভাঙ্গা চশমা দিয়ে তৈরি মানুষের অবয়ব ও অন্তরাল (মানুষের ভিতরে এক রকম বাহিরে আরেক রকম) দেখালেন তিনি। নিজ হাতে গড়া বেশ কিছু ভাস্কর্যও স্থান পেয়েছে ওই প্রদর্শনীতে।

যেখানে মানুষের নির্বিচারে বৃক্ষ নিধন, একসময় বৃক্ষ নিজেই প্রতিবাদ করছে, মাইয়ের কোলে শিশু, ও আদিবাসীদের ঘরবাড়ি দেখা যাচ্ছিলো। প্রদর্শনীতে মায়ের সাথে বঙ্গবন্ধু, গ্রামীণ প্রকৃতি, ভাষা আন্দোলন, নদীর পাড়, সরু মেঠো পথসহ বিভিন্ন চিত্রকর্ম স্থান পেয়েছে। কথা হচ্ছিলো চারুবন্ধন নামের ওই সংগঠনের সভাপতি সাইদ মালিথার সাথে। তার আঁকা চিত্রকর্ম দেখিয়ে তিনি বললেন, ‘এই চিত্রে বীভৎসতা ও সমাজের অস্থিরতা তুলে ধরা হয়েছে।

তিনি আরও বলেন, ‘চিত্রপ্রদর্শনীর ২য় দিন শুক্রবার মহাস্থানে প্রকৃতি নিয়ে একটি ক্যাম্প অনুষ্ঠিত হবে। তিনদিনব্যাপী ওই চিত্র প্রদর্শনীর উদ্বোধনের সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, চিত্রশিল্পী রেজাউন নবী, মিন্টু দে, আব্দুস সাত্তার তৌফিক, জিয়াউর রহমান জয়, হেলেনা খানম ইরানী ও কবি-প্রাবন্ধিক বজলুল করিম বাহার।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর