চলতি দশকের সবচেয়ে বিখ্যাত কিশোরী মালালা

একুশ শতকের দ্বিতীয় দশকে বিশ্বের সবচেয়ে বিখ্যাত তরুণী হলেন শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানি মেয়ে মালালা ইউসুফজায়ী। জাতিসংঘের একটি পর্যবেক্ষণে এমন তথ্য জানা গেছে।

একুশ শতকে কিশোরদের ওপর ঘটে যাওয়া বেশ কিছু ঘটনার প্রতি নজর দিয়ে এমন সিদ্ধান্তে এসেছে বিশ্বের সর্বোচ্চ সংস্থাটি।

গত একটি দশকে ঘটা ইতিবাচক ঘটনাবলীর মধ্যে মালালাকে আন্তর্জাতিক স্বীকৃতি শীর্ষে রয়েছে। ২০১০ সাল থেকে ২০১৯ সালের মধ্যে এসব ঘটনা ঘটেছে।

পর্যবেক্ষণের প্রথম ধাপে ২০১০ সাল থেকে ২০১৩ সালের মধ্যে বিভিন্ন ঘটনার কথা উল্লেখ করা হয়েছে। যার মধ্যে রয়েছে, হাইতির বিপর্যয়কর ভূমিকম্প, নারী শিক্ষায় মালালার চেষ্টা ও মালিতে জাতিসংঘের সবচেয়ে বিপজ্জনক মিশন।

প্রতিবেদনে বলা হয়েছে, তরুণ বয়স থেকেই মালাল ইউসুফজাই নারী শিক্ষার পক্ষে ও তালেবানের নৃশংসতার বিরুদ্ধে কথা বলায় বিখ্যাত হয়ে উঠেন।

পাকিস্তানের অস্থির সোয়াত উপত্যকায় জন্ম ও বেড়ে উঠেন মালালা। ২০১২ সালের ঘটনা। বাসযোগে সহপাঠীদের সঙ্গে তিনি স্কুলে যাচ্ছিলেন। তখন তালেবান বন্দুকধারীরা তাকে গুলি করেন। তারা তার মাথায় গুলি করেন, যদিও পরবর্তীতে তিনি সুস্থ হয়ে উঠতে পেরেছেন।

জাতিসংঘ বলছে, মালালার তৎপরতার জন্যই তাকে এভাবে হত্যা করার চেষ্টা করা হয়েছে। ২০১৪ সালে শান্তিতে নোবেল ছাড়াও বেশ কিছু বিখ্যাত পুরস্কার পেয়েছেন তিনি। নারী শিক্ষাকে এগিয়ে নিতে ২০১৭ সালে তাকে শান্তির দূত নির্বাচিত করেছিল জাতিসংঘ।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর