জাতীয় পার্টির নেতা নির্বাচন হবে ভোটের মাধ্যমে!

জাতীয় পার্টির এবারের কাউন্সিলে তাদের গঠনতন্ত্রে আসতে পারে পরিবর্তন।

জাতীয় পার্টির সম্মেলনে চেয়ারম্যান ও মহাসচিব পদে দুই পক্ষের সমঝোতা না হলে ভোটের মাধ্যমে এর ফয়সালা করা হবে। দলের শীর্ষ দুই নেতা এমনই আভাস দিয়েছেন। তবে রওশনপন্থী নেতারা বলছেন, এবারের সম্মেলনে গঠনতন্ত্রে বড় ধরণের পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।

হুসেইন মুহাম্মদ এরশাদের মৃত্যুর পর থেকেই নানা ধরণের চড়াই উৎরাই পার করছে জাতীয় পার্টি। দলের একপক্ষ জিএম কাদেরকে চেয়ারম্যান ঘোষণা করলে আরেকপক্ষ ঘোষণা করেন রওশন এরশাদই দলের চেয়ারম্যান। সংসদে বিরোধী দলীয় নেতা বিষয়েও দ্বন্দে জড়িয়ে পড়ে দুই পক্ষ।

এমন প্রেক্ষাপটে আগামী ২৮শে ডিসেম্বর ৯ম সম্মেলন করতে যাচ্ছে জাতীয় পার্টি। বর্তমান চেয়ারম্যান যে আবারও একই পদে থাকতে চান সেটি প্রায় নিশ্চিত। যদিও রওশন এরশাদেরও ইচ্ছা চেয়ারম্যান হওয়ার। চেয়ারম্যান এবং মহাসচিব পদ নিয়ে সমঝোতা না হলে বিকল্প চিন্তা করেই রেখেছে দলটি।

জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের বলেন, আমাদের যতটুকু মতবিরোধ ছিল তা এখন অনেক নিম্নপর্যায়ে আছে। নেতৃত্ব চাপিয়ে দেয়া হবে না। সাধারণভাবে কেউ যদি নেতা হতে চান তাহলে আমরা সংসদে যেভাবে কন্ঠভোট হয় সেভাবে করা যেতে পারে। অধিকাংশ লোক যদি বলে ঠিক আছে তাহলে ঠিক থাকবে আর যদি অধিকাংশ একমত বা কাছাকাছি থাকে তাহলে আমাদের সরাসরি একটি নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

চেয়ারম্যানকে একচ্ছত্র ক্ষমতা দিয়ে গঠনতন্ত্রে যে ধারাটি রয়েছে সেটিসহ অন্যান্য ধারায় পরিবর্তন নিয়ে ভিন্নমত রয়েছে দুই পক্ষের।

জাতীয় পার্টি মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বলেন, আমার মনে হয় না কোন পরিবর্তন হবে। তবে আমাদের সংশোধনীতে কিছু পরিবর্তন আসতে পারে।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সল চিশতি বলেন,আগের কাউন্সিলে ৩৯ ধারা বাতিল করা হয়েছে। এখন হচ্ছে ২০ এর ক ধারা, এটিও সংশোধন করা হতে পারে।

জিএম কাদের জানান, কিছু কিছু ক্ষেত্রে এবারও পরিবর্তন হবে। আমরা প্রস্তুতি নিচ্ছি এবারের কাউন্সিলে কোন পরিবর্তন হলে আমরা তা ইলেকশন কমিশনে দিব, সেখানেও যাচাই-বাছাইয়ের কিছু প্রশ্ন থাকে। এছাড়া গঠনতন্ত্রে পরিবর্তন নির্ভর করছে দলের কাউন্সিলরদের উপর।

চেয়ারম্যান হওয়ার পাশাপাশি মহাসচিব পদেও নিজের অনুসারীদের বসানোর ইচ্ছে রয়েছে রওশন এরশাদের।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর