পঞ্চগড়ে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় খেলা অনুষ্ঠিত

ঘোড়দৌড় খেলা কার না ভাল লাগে। যদি হয় সেটা নিজের এলাকায় নিজ চোখে দেখা। আর তাইতো হারিয়ে যাওয়া এমনি ব্যতিক্রমধর্মী ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে পঞ্চগড় জেলার বিভিন্ন স্থান হতে আগমণ ঘটে হাজারো জনতার।

আর আয়োজক কমিটিকে তো রীতিমতো হিমশিম খেতে হয়েছে হাজারো মানুষের ভীড় সামলাতে।আজ (২৪ ডিসেম্বর) মঙ্গলবার শেষ বিকেলে ফুটকিবাড়ি চৌরাস্তা মাঠে এ খেলার আয়োজন করেছে ফুটকিবাড়ি যুবসংঘ। এতে অংশ নেয় রংপুর বিভাগের বিভিন্ন জেলা হতে ৩০ টি ঘোড়া সহ সওয়ারিরা।

প্রধান অতিথি হিসেবে এ খেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন আজকে দেশে এ ধরনের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় খেলা তেমন একটা দেখা যায় না।

আমি সাধুবাদ জানাই এ রকম একটা হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী খেলার আয়োজন করার জন্য। যাতে যুব সমাজ সর্বদা মাদকমুক্ত ও জঙ্গিবাদ মুক্ত থাকতে পারে। আমাদের সকলের এ ধরনের ঐতিহ্যবাহী খেলা দেখতে ও আয়োজনে এগিয়ে আসা উচিত।

পরে তিনি বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এতে প্রথম পর্বে প্রথম স্থান অধিকার করে নীলফামারী জেলার ডোমার উপজেলার আব্দুল কাফি বনিয়া ও দ্বিতীয় স্থান অধিকার করে ঠাকুরগাঁও জেলার রুহিয়া উপজেলার সোনা মিঞা এবং দ্বিতীয় পর্বে প্রথম স্থান অধিকার করে নীলফামারীর ডোমার উপজেলার বাবুডাক্তার ও দ্বিতীয় স্থান অধিকার করে পঞ্চগড় জেলার বোদা উপজেলার লক্ষীর হাট এলাকার মো রনি।

এ সময় উপস্থিত ছিলেন ১০ নং গড়িনাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান মো আলতামাস হোসেন লেলিন, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ, সাধারণ সম্পাদক রাজিউর রহমান রাজ, রাশেদুজ্জামান রাশেদ, প্রমুখ।

আয়োজন কমিটির নেতৃত্ব দেন উদীয়মান তরুণ নেতা রবিউল ইসলাম হৃদয়। এ তরুণ আয়োজক “বার্তা বাজার” কে জানান যুব সমাজকে মাদক মুক্ত রাখতে এ রকম হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী বিভিন্ন খেলার আয়োজন করা হয় আমাদের এলাকায়। প্রতিবছরের ন্যায় এবারেও আমরা এ খেলার আয়োজন করেছি । আমি আনন্দিত এ খেলার আয়োজক হতে পেরে।

আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের পৃষ্ঠপোষকতা পেলে ভবিষ্যতে আরও হারিয়ে যাওয়া বিভিন্ন ঐতিহ্যবাহী খেলা আয়োজন করতে সক্ষম হব বলে আশা করছি।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর