বজ্রপাত ঠেকাতে ৩৮ লাখ তালের চারা রোপণ

বজ্রপাতের প্রভাব হ্রাসে দেশব্যাপী তালগাছের চারা রোপণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। এ পর্যন্ত প্রায় ৩৮ লাখ তালগাছের চারা রোপণ করা হয়েছে। এ কর্মসূচি অব্যাহত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, দুর্যোগ-বিষয়ক স্থায়ী আদেশাবলীতেও (এসওডি) বজ্রপাতকে গুরুত্ব দেওয়া হয়েছে।

মঙ্গলবার ঢাকায় স্পেকট্রা কনভেনশন সেন্টারে ব্র্যাক আয়োজিত ‘বাংলাদেশে বজ্রপাতের ঝুঁকি ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতা প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ২০১৬ সালে বাংলাদেশে মাত্র চার দিনে বজ্রপাতে ৮১ জন মানুষের প্রাণহানি ঘটে। বজ্রপাতে বিভিন্ন সময়ে মানুষের প্রাণহানি ঘটলেও অল্প সময়ে এত বেশি লোক কখনো মারা যায়নি।
মন্ত্রী জানান, ২০১৮ সালে নিহত হয় ৩৫৯ জন মানুষ । সরকার ২০১৫ সালে বজ্রপাতকে দুর্যোগ হিসেবে চিহ্নিত করেছে।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. মহসীন, বুয়েটের ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড ফ্লাড মডেলিংয়ের অধ্যাপক ড. এ কে এম সাইফুল ইসলাম এবং আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মো. আব্দুল মান্নান।

বার্তা বাজার/এম.সি

 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর