বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার স্কোয়োডে যাদের দেখা যাবে

চাঁপের মুহূর্তে ভেঙ্গে পড়া কিংবা জেতা ম্যাচ জিততে জিততে হেরে যাওয়া। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের তকমাটাই যে ‘চোকার’। যে কোন বৈশ্বিক আসরেই দোর্দন্ড প্রতাপে আবির্ভাব, কিন্তু শেষটা হয় চোখের জলে। ২০১৫ সালের মতো অতটা তারা’র ছড়াছড়ি না থাকলেও বিশ্ব ক্রিকেটে সবসময়-ই ফেবারিটের তালিকায় ওপরের দিকেই থাকে প্রোটিয়াদের নাম। ব্যতিক্রম নয় এবারও। তাইতো সবার আগ্রহের কেন্দ্রবিন্দু, কেমন হতে পারে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপের স্কোয়াড। তবে সেখানে বড় চমক থাকতে পারে নির্ভরতার অন্যতম প্রতীক হাশিম আমলার না থাকাটা। ওয়ানডে ক্যারিয়ারে প্রায় ৫০ গড়ের রানের মালিক আমলা নিজেকে হারিয়ে খুঁজছেন ২০১৮ সাল থেকেই। তাইতো কোচ ওটি গিবসনের সাফ কথা। অভিজ্ঞতা নয় গুরুত্ব দেয়া হবে পারফর্মেন্সকে।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের কোচ ওটি গিবসন বলেন, দেখুন বিশ্বকাপে আমরা এমন কাউকে দলে নিতে চাইবো না যে সেরা ছন্দে নেই। অভিজ্ঞতার অবশ্যই গুরুত্ব রয়েছে, তবে আমার কাছে ফর্মটাই শেষ কথা। শেষ পর্যন্ত আমলা না থাকলে কপাল খুলবে এইডেন মার্করামের। এবারের প্রোটিয়া ঘরোয়া লিগের সর্বোচ্চ রান সংগ্রাহক মার্করাম সবশেষ ৫ ম্যাচে করেছেন ৫৪২ রান। অটোমেটিক চয়েস ডু প্লেসি, ডি কক, মিলার, ডুমিনি তো থাকছেনই, সবশেষ লঙ্কানদের বিপক্ষে দূর্দান্ত পারফর্মেন্সে নিজেকে প্রমাণ করেছেন ডেইল স্টেইনও। তাইতো এই পাঁচ তারকা দলকে নেতৃত্ব দেবেন সামনে থেকে।

মিডল অর্ডারে একজন বোলিং অলরাউন্ডারের অভাব মেটাতে তাকিয়ে থাকতে হবে অ্যান্ডাইল ফেলুকোয়াইয়ো’র দিকে। রাবাদা, প্রিটোরিয়াস, সামসি, এনগিদি, নর্চে’র ঝড় সামলাতে হবে প্রতিপক্ষকে। আর স্পিন বিষে নীল করতে ইমরান তাহির-তো আছেনই।
আগামী ২৩ এপ্রিলের মধ্যে ঘোষণা করতে হবে বিশ্বকাপের দল। যেখানে ৩০ মে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে দক্ষিণ আফ্রিকা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর