নকলায় ৩ ব্যবসায়ীকে ৩ দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত

শেরপুরের নকলায় নিষিদ্ধ পলিথিন বিক্রয়, মজুদ, বানিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার ও সরবরাহের অপরাধে ৩ ব্যবসায়ীকে ৩ দিন করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। দন্ড প্রাপ্তরা হলেন- বানেশ্বরদী ইউনিয়নের দক্ষিণ বানেশ্বরদী এলাকার মৃত আকাব্বর আলীর ছেলে মো. খোকন মিয়া (৩৫), একই এলাকার কাজিম উদ্দিনের ছেলে মো. হেলাল উদ্দিন (৪০) ও নকলা পৌরসভাধীন কায়দা এলাকার দারোগ আলীর ছেলে মো. ফারুক মিয়া (৪০)।

সোমবার (২৩ ডিসেম্বর) রাতে নকলার মধ্যবাজারে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমানের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। নিষিদ্ধ পলিথিন ব্যবহার করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৬ (ক) ধারায় নির্বাহী বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমান এ দন্ডাদেশ প্রদান করেন।

এছাড়া অন্যান্য ব্যবসায়ীদের কোন নিষিদ্ধ পন্য মজুদ, বানিজ্যিক উদ্দেশ্যে সরবরাহ, ক্রয়-বিক্রয়ের বিষয়ে সাবধান হতে পরামর্শ প্রদান করা হয়। এ সময় পুলিশ সদস্য ও স্থানীয় ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। দন্ড প্রাপ্তরা নকলা থানা হেফাজতে আছে। আজ মঙ্গলবার সকালে শেরপুর আদলতে প্রেরন করা হবে বলে নকলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন শাহ জানিয়েছেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী বিচারক ইউএনও জাহিদুর রহমান বলেন- জনজীবন ও পরিবেশ সংরক্ষণের স্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। শুধু বিক্রেতাদের উপর দায় চাপালে চলবে না। পরিবেশ ও জনস্বাস্থ্যের হুমকি এমন নিষিদ্ধ ও ভেজাল পণ্য ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে সকলকে সতর্ক থাকতে হবে। তিনি জানান, ব্যবসায়ীরা হয়তবা দেশ ও জাতির চিন্তা না করে, শুধু নিজেরা মুনাফা অর্জন করতে নিষিদ্ধ পণ্য বিক্রি করবে বা করার চেষ্টা করবে; তাই ক্রেতাসহ সর্বসাধারণকে আরও সচেতন হতে পরামর্শ দেন তিনি। যেকোন ভেজালের বিরুদ্ধে উপজেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও পুলিশ বিভাগের কর্মকর্তাগন সদাতৎপর রয়েছেন বলে তিনি জানান। পরিবেশ ও জনস্বাস্থ্যের হুমকি, প্রানহানীকর বা প্রানের হুমকি এমন কোন নিষিদ্ধ পণ্য বাজারে ক্রয়-বিক্রয় হতে দেখলে তাৎক্ষণিক উপজেলা প্রশাসন বা পরিবেশ অধিদপ্তর বা পুলিশ বিভাগের অবহিত করতে সকলকে পরামর্শ দেওয়া হয়। কোথাও কোন প্রকার ভেজাল ও নিষিদ্ধ পণ্য ক্রয়-বিক্রয় বা সংরক্ষণ করতে দেখা গেলে বা প্রমান পাওয়া গেলে তার বিরুদ্ধে এমন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে কঠোর হুশিয়ারি প্রদান করা হয়।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর