নোবিপ্রবির তিন শিক্ষার্থী পেলেন ১২০০০ ডলার করে

আন্তর্জাতিক গবেষণা সংস্থা ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের নবীন গবেষকদের গবেষণায় আরও আগ্রহী করে গড়ে তোলার লক্ষে সম্প্রতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব ফিশারিজ এ “WorldFish Science Event for Young Researchers in Bangladesh” শিরোনামে একটি পোষ্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতার আয়োজন করে।

বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, পিএইচডি ফেলো এবং মাস্টার্সের শিক্ষার্থীসহ মোট ৮১ জন উক্ত প্রতিযোগীতায় নিজ নিজ মৌলিক গবেষণা প্রকল্প জমা প্রদান করে। প্রতিযোগীর মধ্য থেকে ২১ জন প্রতিযোগীকে প্রাথমিকভাবে বাছাই করে সেরা প্রকল্পগুলো পোষ্টার প্রেজেন্টেশনের জন্য আমন্ত্রন জানানো হয়। গত ৪ এপ্রিল ২০১৯ তারিখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব ফিশারিজে অনুষ্ঠিত পোষ্টার প্রেজেন্টেশনে উক্ত ২১ জনের মধ্যে সেরা ১০ জন প্রতিযোগী নির্বাচন করা হয়। যাদের মধ্যে নোবিপ্রবির ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগের ৩ জন শিক্ষার্থী ৮ম ব্যাচের তৌশিক লাহিড়ী ও নাজমুন নাহার এবং ৯ম ব্যাচের মোঃ মহসিন যথাক্রমে ৩য়, ৭ম ও ৫ম স্থান অধিকার করেন।

উল্লেখ্য, উক্ত বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক ড.আব্দুল্লাহ -আল মামুন তাদের গবেষণা তত্ত্বাবধায়ক হিসেবে আছেন। প্রতিযোগীতায় নির্বাচিত প্রত্যেক শিক্ষার্থীকে তাদের গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য বাৎসরিক ১২,০০০ ইউএস ডলার প্রদান করা হবে।
প্রতিযোগীতায় বাংলাদেশে নিযুক্ত ওয়ার্ল্ডফিশের কান্ট্রি ডিরেক্টর ড.ম্যালকম ডিকসনসহ আমেরিকা, অস্ট্রেলিয়া, নরওয়ে, ইংল্যান্ড, লাতিন আমেরিকা ও অন্যান্য দেশের খ্যাতনামা গবেষকগন উপস্থিত থেকে বিচারকের দায়িত্ব পালন করেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর