২১, নভেম্বর, ২০১৮, বুধবার | | ১২ রবিউল আউয়াল ১৪৪০

দেখুন যেভাবে দুশ্চিন্তা থেকে হাড়ক্ষয় হয় !!

আপডেট: জুন ১১, ২০১৮

দেখুন যেভাবে দুশ্চিন্তা থেকে হাড়ক্ষয় হয় !!

আধুনিক ব্যস্ত ও শহুরে জীবনে দুশ্চিন্তা এবং মানসিক চাপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এটি সাধারণত একাকিত্ব, ক্লান্তিবোধ এবং মানসিক ভারসাম্যহীনতা থেকে হয়ে থাকে। তবে যারা দুশ্চিন্তায় ভোগেন তাদের দুঃসংবাদ দিয়েছে ইতালিত একদল গবেষক। গবেষণায় পুরুষের চাইতে নারীদের বেশি ক্ষতি হয় বলে উছে এসেছে।

ইতালির গবেষক দল জানায়, দুশ্চিন্তার কারণে নারীর হাড়ের ঘনত্ব কমা, ভাঙা বা ফেটে যাওয়ার আশঙ্কা সবচাইতে বেশি। একজন দুশ্চিন্তাগ্রস্ত পুরুষের তুলনায় নারীর নিতম্বের হাড় ফাঁটার আশঙ্কা তিন শতাংশ বেশি। আর অন্যান্য হাড় ফাঁটার আশঙ্কা চার শতাংশ বেশি।

অতিরিক্ত দুশ্চিন্তার কারণে ভিটামিন ডি’র মাত্রা কমে যায়। ফলে হাড়ক্ষয় রোগের সম্ভাবনা বৃদ্ধি পায়।

দুশ্চিন্তা দূর করতে দুশ্চিন্তা গ্রস্তদের পরামর্শ দিতে গিয়ে ইতালির গবেষক দলের প্রধান ডা. অ্যান্টোনিও কাতালানো তাদেরকে ভিটামিন ডি সাপ্লিমেন্ট, তেলযুক্ত মাছ, ডিমের কুসুম ইত্যাদি খাওয়ার পরামর্শ দিয়েছে।

ভারতীয় মনোবিজ্ঞানী সাগর মান্ডালা জানান, অতিরিক্ত মানসিক চাপ ও দুশ্চিন্তার ফলে শরীরে অনেক পরিবর্তন আসে। বিশেষ করে হাড় ও হাড়ের জোড়ে বিভিন্ন সমস্যা দেখা দেয়। মানসিক চাপ ভিটামিন ডি’র ওপরেও প্রভাব ফেলে।

এক্ষেত্রে তিনি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড গ্রহণ করার পরামর্শ দিয়েছেন। এর মাধ্যমে মস্তিস্কের কার্যক্ষমতা উন্নত হয় এবং দুশ্চিন্তার পরিমাণ কমে।