সরিষাবাড়ীতে সেচ্ছা শ্রমে নির্মিত হচ্ছে কাঠের সেতু

জামালপুরের সরিষাবাড়ীতে স্বেচ্ছাশ্রমে ৩২০ ফিট কাঠের সেতু নির্মাণ করছে স্থানীয় এলাকাবাসী। উপজেলার সাতপোয়া ইউনিয়নের চর সরিষাবাড়ী গ্রামে শাখা যমুনা নদীর উপর নির্মিত হচ্ছে এই সেতু। এতে সেচ্ছাশ্রমে কাজ করছে প্রায় ১০টি গ্রামের মানুষ।

স্থানীয় সুত্রে জানায়, চর সরিষাবাড়ী থেকে যমুনার শাখা নদী পাড় হয়ে ঝালুপাড়া ঘাট দিয়ে উপজেলা সদর পর্যন্ত চলাচলের একমাত্র রাস্তা এটি। এই যমুনার শাখা নদীর উপর সেতু না থাকায় স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীসহ প্রায় ১০-১২ হাজার গ্রামবাসীর নিত্যদিনের চলাচলে একমাত্র যোগাযোগ মাধ্যমে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে। যার কারণে স্থানীয় গ্রামের বাসিন্দারা নিজ অর্থায়নে ও নিজেদের থাকা ইউকিলিপটার গাছ দিয়ে স্বেচ্ছাশ্রমে সেতুটির নির্মাণ শুরু করেছ। এ সেতুটি নির্মার্ণে প্রায় ৭ শতাধিক গাছের পিলার লাগবে। এরপর উপরে চলাচল করতে আরও প্রচুর কাঠের প্রয়োজন।

বর্ষা ও বন্যার আগেই সেতুটি নির্মান করতে চায় তারা উপজেলার চর সরিষাবাড়ী ও কাজিপুর থানার প্রায় ১৫টি গ্রামের ১০-১২ হাজার লোকের প্রতিদিনের চলাচলের একমাত্র যোগাযোগের মাধ্যম এটি। বর্ষা মেীসুমে চরম দুর্ভোগে পড়তে হয় ১৫ টি গ্রামের লোকদের। মুমুর্ষ রোগীদের নিয়ে ২ কি.মি রাস্তা পার হতে সময় লেগে যায় প্রায় ৪৫ ঘন্টা। গত বর্ষা মেীসুমে প্রসব ব্যথা নিয়ে নদী পারা পার না হতে পেয়ে দুই গর্ভবতী মা মারা যায় বলে এলাকাবাসী জানান।

কলেজ শিক্ষার্থী রবিনসহ অনেকেই বলেন, বর্ষামেীসুম ও বন্যা এলেই আমরা প্রায় তিন চার মাস কলেজে যেতে পারিনা। আর গেলেও ভেজা কাপড়ে যেতে হয়। এতে করে পড়া লেখায় অনেক ক্ষতি হয় আমাদের । এই নদীর উপর একটি ব্রীজ নির্মান হলে আমাদের জন্য অনেক উপকার হবে এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী (এলজিইডি) শফিউল্লাহ খন্দকার বলেন, কাঠ দিয়ে যমুনা নদীর শাখা নদীর উপরে ব্রীজ নির্মানের কথা আমরা জেনেছি। আর বর্তমানে অনেকগুলো ব্রীজের মধ্যে এটিও একটি গুরুত্বপূর্ণ এবং এটি প্রক্রিয়াধীন আছে। বর্তমান সরকার উন্নয়নের সরকার। তাই আশা করি অতি দ্রুত জনগনের দুঃখ দুর্দশা লাঘব হবে ব্রীজটি বাস্তবায়নের মাধ্যমে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম বলেন, ইতিমধ্যে বিষয়টি আমি জেনেছি। এবং আমি খোজ নিয়ে জেনেছি যে চর সরিষাবাড়ীতে একটি জায়গার উপর দিয়ে ব্রীজ হওয়া অত্যান্ত জরুরী। স্থানীয় লোকজন চলাফেরা করতে পারতেছে না। সেই অ লে ব্রীজটি নির্মানের জন্য সরকারের তরফে আমাদের উপজেলা পরিষদ থেকে প্রস্তাব প্রেরন করা হয়েছে। এবং এটি বর্তমানে প্রক্রিয়াধীন আছে।

ছবিঃ জামালপুরের সরিষাবাড়ীতে স্বে^চ্ছাশ্রমে ৩২০ ফিট কাঠের সেতু নির্মাণ করছে স্থানীয় এলাকাবাসী।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর