২৫, জুন, ২০১৮, সোমবার | | ১১ শাওয়াল ১৪৩৯

ঈদে ভিন্ন স্বাদের বুখারি পোলাও

আপডেট: জুন ১০, ২০১৮

ঈদে ভিন্ন স্বাদের বুখারি পোলাও

সামনেই পবিত্র ঈদুল ফিতর। ঈদের সব প্রস্তুতিও চলছে বেশ। সঙ্গে চলছে ঈদের দিনের মজার খাবার রান্না করার নানা প্রস্তুতি। নতুন ড্রেসের সঙ্গে মজার মজার খাবার ছাড়া ঈদের আনন্দ যেন কিছুতেই জমে না।

তাই আমাদের আজকের আয়োজনে একটু অন্য ধরনের রেসিপি আরবি বুখারি পোলাও। এ ধরনের রেসিপি আপনি ইচ্ছা করলে বাসাতেই তৈরি করতে পারেন। তাহলে জেনে নিন আরবি বুখারি পোলাও রেসিপিটি।

উপকরণ: ১ কেজি মুরগি, ৩ কাপ সুগন্ধি চাল (বাসমতি), ৩ টেবিল চামচ টমেটো পেস্ট, ২ চা চামচ রসুন বাটা, ১ এবং ১/২ কাপ পেঁয়াজ কুচি, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়া, ১ চা চামচ মরিচ গুঁড়া, ১ চা চামচ ধনে গুঁড়া, ১ চা চামচ লেবুর রস, ২ দারুচিনি, ২টি এলাচ, ৪টি লবঙ্গ, ১ চা চামচ চিনি, ২/৩ কাপ গাজর (দেশলাই কাঠির মতো করে কাটা), ১/২ কাপ কিশমিশ, ১/৩ কাপ কাঠবাদাম/ কাজুবাদাম, ৩/৪ কাপ তেল, লবণ স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালি:

প্রথমে চাল ধুয়ে ৩০ মিনিটের মতো পানিতে ভিজিয়ে রাখুন, এরপর পানি ঝরিয়ে নিন। কিশমিশ পানিতে ১০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন এবং পানি ঝরিয়ে রাখুন। মুরগির টুকরা ধুয়ে পানি ঝরিয়ে এক চা চামচ রসুন বাটা, লেবুর রস ও এক চা চামচ লবণ দিয়ে অন্তত আধা ঘণ্টার জন্য রেখে দিন।

এবার কিশমিশ, বাদাম এবং চিরা গাজর একের পর এক তেলে ভেজে নিন। গাজর ভাজার সময় আধা চা চামচ চিনি দিন। একই তেলে পেঁয়াজ হালকা ভেজে দারুচিনি, এলাচ ও লবঙ্গ দিন।

এখন মুরগির টুকরা দিয়ে হালকা সোনালি হওয়া পর্যন্ত মসলা (ধনে, মরিচ, রসুন এবং গোলমরিচ গুঁড়া), টমেটো পেস্ট ও লবণ দিন। হয়ে গেল মজাদার আরবি বুখারি পোলাও। এবার গরম গরম পরিবেশন করুন।