পরিচ্ছন্ন সিরাজগঞ্জ গড়তে সপ্তাহে একদিন ওরা পরিচ্ছন্নকর্মী

মাথায় ক্যাপ,মুখে মাস্ক, হাতে গ্লাভস। কারও হাতে ঝাড়ু, কারও হাতে ঝুড়ি, আবার কারো হাতে পলিথিন, কারো হাতে বেলসা। সড়কের পাশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ময়লা সাফ করছেন তাড়াতাড়ি। দূর থেকে মনে হবে তারা পরিচ্ছন্নকর্মী। তবে তারা পেশাদার পরিচ্ছন্নকর্মী নয়। সড়ক কিংবা দোকানের আশ পাশে কোণায় জমে থাকা ময়লা ঝাড়ু দিয়ে পরিষ্কার করছেন এক ঝাঁক তরুণ সেচ্ছাসেবীদল।

বাকি কয়েকজন শিক্ষার্থী সেই ময়লা ঝুড়িতে ভরে নির্দিষ্ট স্থানে স্তুপ করছেন। এভাবে শহরের অলিতে গলিতে নর্দমা থেকে ময়লা হাতে নিয়ে ঝুড়িতে কিংবা পলিথিনে স্তুপ করছেন তারা। এদিকে পথচারী,ব্যবসায়ীরা সবাই অবাক! ঘটনা কি? সবাই কৌতুহল জানার জন্যে। তবে জানতে সময় লাগেনি বেশিক্ষন। অল্পক্ষনে সবাই জানতে পারল একদল স্বপ্নবাজ তরুণের পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানের কথা। উচ্চবিত্ত কিংবা মধ্যবিত্ত পরিবারের এসব তরুণ শিক্ষার্থী।

ছবি- বার্তা বাজার

পরিচ্ছন্ন শহর গড়ার প্রত্যয়ে সিরাজগঞ্জে যাত্রা শুরু করেছে ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ। পরিষ্কার–পরিচ্ছন্ন জেলা হিসেবে বাংলাদেশের বুকে সিরাজগঞ্জকে তুলে ধরতে ইতিমধ্যে কয়েকটি কার্যক্রম পরিচালনা করেছে ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ। ‘পরিচ্ছন্ন ও সবুজ সিরাজগঞ্জ হোক আমার অঙ্গীকার ’ শ্লোগান সামনে রেখে ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ প্রায় ৪ শতাধিক স্বেচ্ছাসেবী ইতিমধ্যে ৩টি ইভেন্ট সম্পন্ন করেছেন। মাথায় ক্যাপ, মুখে মাস্ক, হাতে ঝাড়ু ও বেলচা নিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেন স্বেচ্ছাসেবকেরা।

চলতি বছরের ১৬ নভেম্বর শহরের বাজার স্টেশন এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সচেতনতা সৃষ্টির মধ্য দিয়ে ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ প্রথম কর্মসূচি শুরু করে। প্রথম কর্মসূচির উদ্বোধন ও শপথবাক্য পাঠ করান ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ এর ফাউন্ডার আশিক আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন অত্র সংগঠনের কো- ফাউন্ডার মো. রাজিবুল হক লিখনসহ সকল সদস্যবৃন্দ।

ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ এর সদস্যরা পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালনের পাশাপাশি বৃক্ষ রোপন ও মানুষকে সচেতনও করেন। প্রতি শুক্রবারের প্রতিটি কর্মসূচির শুরু তেই শপথবাক্য পাঠ শেষে ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ এর সদস্যরা কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে মাথায় ক্যাপ, মুখে মাস্ক, হাতে ঝাড়–ও বেলচা নিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেন।

এ সময় পথচারী ও উৎসুক জনতা ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ এর এমন কার্যক্রমের প্রশংসা করেন এবং সাধুবাদ জানান। ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ এর সদস্যরাও কাজ করার ফাঁকে ফাঁকে পথচারী ও মার্কেটের ব্যবসায়ীদের সচেতন হওয়ার পরামর্শ দেন।

এ বিষয়ে ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ এর ফাউন্ডার আশিক আহম্মেদ বলেন, ছোট্ট একটি সংগঠন ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ এর মাধ্যমে তরুণদের প্রচেষ্টায় যদি সিরাজগঞ্জ শহরের এতগুলো স্থান চকচকে পরিষ্কার করা সম্ভব হয়, তবে এ দেশের সব রাজনৈতিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী, সামাজিক, সরকারি-বেসরকারি ও বিভিন্ন সেবামূলক সংগঠনের মাধ্যমে এক দিনেই পুরো দেশকে পরিষ্কার করে পরিচ্ছন্ন বাংলাদেশ ঘোষণা করাও সম্ভব।

সংবাদমাধ্যমে কার্যক্রমের চিত্র তুলে ধরে সামাজিক দায়বদ্ধতার বিষয়টি আরও ছড়িয়ে দিতে এবং এই পরিচ্ছন্নতা কার্যক্রম বাস্তবায়নে সবার সহযোগিতা প্রত্যাশা করেন ফাউন্ডার আশিক আহম্মেদ। তিনি স্বেচ্ছাসেবকসহ নাগরিকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এ দেশের প্রত্যেক মানুষকে রোগজীবাণুর আক্রমণ থেকে রক্ষা করে সুস্থভাবে বাঁচাতে আসুন পরিচ্ছন্ন মানসিকতা গড়ে তুলি, পরিহার করি যত্রতত্র ময়লা ফেলার নোংরা অভ্যাস, গড়ে তুলি পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত সোনার বাংলাদেশ।

সরকারি-বেসরকারি ও বিভিন্ন সেবামূলক সংগঠনের এভাবে পরিচ্ছন্নতার কাজ চালালে একদিন পরিচ্ছন্ন বাংলাদেশ ঘোষণা করাও সম্ভব বলে মনে করেন ক্লিন সিরাজগঞ্জ গ্রিন সিরাজগঞ্জ এর স্বপ্নবাজ তরুণেরা।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর