হঠাৎ ৪২ লাখ করে বোনাস পেয়ে হাউমাউ করে কাঁদলেন কর্মীরা

সবাই জানতেন ছুটি উদ্‌যাপন করতে সাধারণ একটি পার্টি হবে। ১৯৮ জন কর্মী সেখানে গিয়ে একটি লাল খাম পান। খাম খুলতেই হাউমাউ করে কান্নার রোল ওঠে অনুষ্ঠানে। যুক্তরাষ্ট্রের সেন্ট জন প্রোপার্টি রিয়েল এস্টেট কোম্পানি ওই অনুষ্ঠানের আয়োজন করে।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, কোম্পানিটি তার কর্মীদের কোনো পূর্ব ঘোষণা ছাড়াই গড়ে ৪২ লাখ ৪৫ হাজার টাকা করে বোনাস দেয়! সব মিলিয়ে তাদের অ্যাকাউন্ট থেকে বোনাসের জন্য বেরিয়ে গেছে ১০ মিলিয়ন ডলার!

‘খামটি খোলার পর আমার বিশ্বাসই হচ্ছিল না,’ জানিয়ে কোম্পানির সহকারী প্রজেক্ট ম্যানেজার স্টেফানি রিডওয়ে বলেন, ‘আমার তখন কেমন মনে হচ্ছিল বলে বোঝাতে পারব না। এখনো আমি ঘোরের ভেতর আছি। জীবনের মোড় ঘুরিয়ে দেয়ার মতো ব্যাপার।’

সেন্ট জন প্রোপার্টির প্রেসিডেন্ট লরেন্স মায়ক্র্যান্টজ সিএনএনকে জানান, ১৪ বছরের তুলনায় এবার তাদের প্রতিষ্ঠান দ্বিগুণ ব্যবসা করায় কর্মীদের এই পুরস্কার দিয়েছেন।

‘আমাদের টার্গেট পূরণ হওয়ায় কর্মীদের ধন্যবাদ জানাতে চেয়েছি। এমন কিছু করতে চেয়েছি যেটা সবাই মনে রাখে।’

বোনাসের যে অঙ্ক সেটির গড় হিসাব করলে প্রতিজনের ভাগে বাংলাদেশি মুদ্রায় ৪২ লাখ টাকা করে পড়ে। কিন্তু যারা বেশিদিন প্রতিষ্ঠানে কাজ করছেন, তারা আরো বেশি পেয়েছেন।

সর্বোচ্চ বোনাস পাওয়া ব্যক্তির চেকে ছিল ২ কোটি ২৯ লাখ টাকার বেশি!

অন্যদিকে এমন একজন কর্মী বোনাস পেয়েছেন, যিনি সবে জয়েন করে কাজেই নামেননি। তার ভাগে পড়েছে সাড়ে ৮ হাজার টাকার মতো।

লরেন্স বলেন, ‘বোনাস হাতে পেয়ে যে দৃশ্য আমি দেখেছি তা জীবনের সেরা মুহূর্ত। সবাই আবেগে ভেসেছেন। কেউ কেউ হাউমাউ করে কেঁদেও ফেলেছেন।’

‘আমার প্রতিষ্ঠানের কর্মীরা এখন ঋণমুক্ত হয়ে বাঁচতে পারবেন। টাকা দিয়ে কে কী করবেন, সেটি সবার কাছে শুনতে ভাল লাগছিল।’

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর