সেতুকে সন্তান ভেবে বিগত ২৪ বছর ধরে পরিষ্কার করছেন বৃদ্ধ!

ছবিতে যে বৃদ্ধ ব্যক্তিকে দেখছেন, তার নাম রাজকুমার পাল। বয়স তার ৮৩ এর কোঠায়। পশ্চিমবঙ্গের নদীয়া জেলার এক অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক। বিগত ২৪ বছর ধরে যুগল কিশোর সেতু নিজের হাত দিয়ে পরিষ্কার করে চলেছেন।

রাজকুমার পালের কথায় ‘এই ব্রিজটার খুব দরকার ছিল’। এই ব্রিজ তৈরি হওয়ার আগে ছাত্র ছাত্রীরা মাঝে মাঝে স্কুলে অনুপস্থিত থাকত। তারা চূর্ণী নদী পার হতে পারত না! স্থানীয় এবং জেলা কর্মকর্তাদের কাছে গিয়ে এমনকি তৎকালীন মুখ্যমন্ত্রীর কাছে ব্রিজ তৈরির আবেদন জানান। তারা সবাই ফান্ডিং এর সমস্যা দেখিয়ে হাটগুটিয়ে নেয়।

ব্রিজ পরিষ্কার করছেন

রাজকুমার পাল অবশ্য হার মানেননি। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে অনবরত চিঠি লিখতে থাকেন। তার এই অক্লান্ত চেষ্টায় প্রভাবিত হয়ে প্রধানমন্ত্রী ২ দশমিক ৩৩ কোটি টাকা ব্রিজ তৈরির জন্য বরাদ্দ করেন। সুতরাং বুঝতেই পারছেন রাজকুমারের সঙ্গে ব্রিজ এর এক গভীর সম্পর্ক থাকাটাই স্বাভাবিক। প্রতিদিন গোসল করে তারপর পরিষ্কার পোশাক পরে তিনি ব্রিজে চলে আসেন।

তারপর ব্রিজ, ব্রিজের ওপরের রাস্তা, এবং রেলিং পরিষ্কার করেন অন্তত ৪ ঘণ্টা ধরে। বিগত ২৪ বছর ধরে এটাই তার রোজকার নিয়ম। আজ পর্যন্ত অন্যথা হয়নি। তবে কেন তিনি পরিচ্ছন্ন পোশাক এবং খালি হতে ব্রিজ পরিষ্কার করেন? উত্তর জানান, ব্রিজটির নাম হল যুগল কিশোর।

বিগত ২৪ বছর ধরে তিনি একাজ করছেন

যেটা কিনা ভগবান কৃষ্ণের অপর নাম। এই ব্রিজের পাশেই ভগবান কৃষ্ণের একটি মন্দির আছে। তাই রাজকুমার ভগবানের উপস্থিতি অনুভব করেন ব্রিজটিতে। সেজনই ঝাঁটা ব্যবহার না করে পরিষ্কার পোশাক পড়ে এবং খালি হাতে এই কাজ করে আসছেন তিনি।

ব্রিজটি যেন রাজকুমারের সন্তান! আর তাইতো সন্তানের যত্ন-আত্তির কমতি নেই। তার এই মহৎ উদ্যোগের জন্য নদিয়া জেলায় তার বেশ নাম ডাকও রয়েছে। একজন সমাজকর্মী হিসেবে তিনি পরিচিত মুখ। আর তাইতো পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (পিডাব্লিউডি) থেকে ২০০১ সালে পুরষ্কার লাভ করেন। সূত্র: টেলিগ্রাফইন্ডিয়া

 

বার্তা বাজার/এম.সি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর