দ্বিতীয় দিনেও পাটকল শ্রমিকদের আমরণ অনশন

মঞ্জুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবি আদায়ে দ্বিতীয় দিনের মতো আমরণ অনশন করছেন নরসিংদীর ইউএমসি জুটমিলের শ্রমিকরা। বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুর থেকে অনশন কর্মসূচি শুরু করে পাটকল শ্রমিকরা।

রাতভর শীত উপেক্ষা করে অনশন স্থলে অবস্থান করে হাজারো শ্রমিক। আমরণ অনশনে অচলাবস্থার সৃষ্টি হয়েছে জুট মিলে। বুধবার (১১ ডিসেম্বর) সকাল থেকে পাটবাহী কোনো ট্রাক ও অন্যান্য কর্মকর্তারা মিলে ঢুকতে পারেনি।

এছাড়া মিল গেটে অনশনের ফলে নরসিংদী শহর থেকে চরাঞ্চলের যাতায়াতের সড়কটিতে বন্ধ রয়েছে যানবাহন চলাচল।

আমরণ অনশন কর্মসূচিতে শ্রমিক নেতারা বলেন, ২০১৫ সালে ঘোষণা দিয়েও মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়ায় পরিবার পরিজন নিয়ে অনেকটা মানবেতর জীবন যাপন করছেন শ্রমিকরা। মজুরি কমিশন বাস্তবায়ন, ১১ সপ্তাহের বকেয়া বেতন পরিশোধ, পিএফ’র টাকা প্রদান, বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ ১১ দফা শ্রমিকদের ন্যায্য দাবি। যা সরকার মানছেন না। এ জন্য বাধ্য হয়ে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন শ্রমিকরা। ন্যায্য দাবি আদায়ের জন্য আমরণ অনশন ধর্মঘটে মিলের সব শ্রমিক স্বতঃস্ফূর্তভাবে অংশ নিচ্ছে। মঙ্গলবার বিজেএমসিতে আলোচনায় সমাধান না হওয়ায় সমস্যা নিরসনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ করেছেন শ্রমিক নেতারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান শ্রমিকরা।

এ সময় ইউএমসি জুট মিলের সিবিএ, নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতাসহ আন্দোলনকারী শ্রমিকরা অংশ নেন।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর