তিনিই ছিলেন বাংলাদেশের প্রথম মহিলা মন্ত্রী

বাংলাদেশে নারীর ক্ষমতায়নের ইতিহাসে চিরস্মরণীয় নাম হলো বেগম নুরজাহান মুরশিদ। যিনি আজীবন ছিলেন সংগ্রামী। এ সংগ্রাম গণতন্ত্রের জন্য, অসাম্প্রদায়িকতার বিরুদ্ধে, পিছিয়ে পড়া মানুষের অধিকার আদায়ের জন্য, নারীর সমঅধিকারের জন্য।

১৯২৪ সালের ২৪ মে মুর্শিদাবাদ জেলার অন্তর্ভুক্ত লালগোলা থানার তারানগর গ্রামে শিক্ষিত, সচ্ছল ও সংস্কারমুক্ত, উদার সংস্কৃতিমনস্ক পরিবারে তাঁর জন্ম। ১৯৪৩ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৪৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তিনি বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জনমত সৃষ্টির লক্ষ্যে সে সময় ভারতীয় পার্লামেন্টে ভাষণ প্রদান করেন। তিনি দিলি্লতে তৎকালীন প্রেসিডেন্ট ভিভি গিরি, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, স্পিকার ধীলন ও বিরোধী দলের নেতা ফখরুদ্দীন আলী আহমেদের সঙ্গে সাক্ষাৎ করেন। ১৯৬৯-৭১ সাল পর্যন্ত তৎকালীন পাকিস্তান আওয়ামী লীগ মহিলা শাখা তার হাতে গঠিত হয় এবং এর প্রথম সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

স্বাধীন বাংলাদেশের বঙ্গবন্ধু সরকারের প্রথম স্বাস্থ্য ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নিযুক্ত হন। বাংলাদেশের সংবিধান রচনার জন্য গঠিত গণপরিষদের সদস্যও ছিলেন তিনি।

১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক খান সারওয়ার মুরশিদের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। নূরজাহান মুর্শিদ ১৯৫০-এর দশকের শুরুর দিকে রাজনীতিতে সংশ্লিষ্ট হন।

যুক্তফ্রন্টের মনোনয়ন নিয়ে তিনি ১৯৫৪-এর নির্বাচনে অংশ নেন এবং পূর্ব বাংলার আইন পরিষদ সদস্য নির্বাচিত হয়ে আইন পরিষদ সচিব (পার্লামেন্টারি সেক্রেটারি) হিসেবে কাজ করেন।

১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তিনি জয়লাভ করেন। বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে এই মহীয়সী নারী অসামান্য অবদান রেখেছেন।১৯৭৫ সালে বঙ্গবন্ধু নিহত হলে তিনিই এর প্রতিবাদে সোচ্চার হয়েছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে গঠিত স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রীসভার সদস্য ছিলেন তিনি। তিনি সেই সরকারের স্বাস্থ্য ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন।

২০০২ সালে তার দেহে ক্যানসার ধরা পড়ে এবং পরবর্তীতে ২০০৩ সালের ১ সেপ্টেম্বর ঢাকায় এই মহীয়সী নারী মৃত্যুবরণ করেন।

বার্তাবাজার/এইচ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর