বরিশাল বিশ্ববিদ্যালয়ে ব্যতিক্রমী ‘ফড়িং’ উৎসব

বাংলাদেশে প্রথমবারের মতো ব্যতিক্রমী ফড়িং উৎসব শুরু হয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ে। ‘সবুজ বাঁচাও, সবুজে বাঁচো’ এই স্লোগানকে সামনে রেখে আরণ্যকের আয়োজনে ফড়িং উৎসব শুরু হয়েছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে ফড়িং উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন।

অনুষ্ঠান উদ্বোধনকালে উপাচার্য বলেন, ‘আমরা সবুজে বাঁচি। তাই সবুজকে বাঁচানো আমাদের দায়িত্ব। বাংলাদেশ বর্তমানে পৃথিবীর দূষণযুক্ত দেশের তালিকায় অন্যতম। আরণ্যকের মতো সংগঠনগুলোই পারে সকলের মধ্যে ঐক্য ও সচেতনতা সৃষ্টি করে সবুজ ও সবুজাভ প্রাণী টিকিয়ে রাখতে।’

ফড়িং উৎসবের উদ্যোক্তা সঞ্জয় সরকার জানান, বিভিন্ন প্রজাতির ফড়িংয়ের আলোকচিত্র দেখার ভেতর দিয়ে শিক্ষার্থীরা প্রাণীর গুরুত্ব এবং সৌন্দর্য উপলব্ধি করতে পারবে। ফড়িং ছোট প্রাণী হলেও পরিবেশে এর তাৎপর্য অনেক।

বাংলা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক সঞ্জয় সরকার, হিসাব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাকিবুল ইসলাম ও মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শুভ দীপ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ৫০ প্রজাতির ফড়িং শনাক্ত করে এর স্থির চিত্র ধারণ করেন। উৎসবে ৩০ প্রজাতির ফড়িং এর আলোকচিত্র প্রদর্শনী করা হয়।

উল্লেখ্য, ‘আরণ্যক’ বরিশাল বিশ্ববিদ্যালয়ের একটি পরিবেশবাদী সংগঠন। ইতঃপূর্বে সংগঠনটির পক্ষ থেকে প্রায় দুই শতাধিক বিরল প্রজাতির বৃক্ষরোপণ করা হয়েছে।

বার্তা বাজার/ডব্লিও.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর