ছাদ কৃষিতে দ্রুত জনপ্রিয় হচ্ছে হাইড্রোফনিক্স পদ্ধতিতে চাষাবাদ

ক্রমবর্ধমান খাদ্য ঘাটতি মেটাতে ক্রমেই জনপ্রিয় হচ্ছে ছাদ কৃষি। ব্যস্ততম শহুরে মানুষের যান্ত্রিক জীবনকে, গ্রামীণ জীবনের কিছুটা হলেও ধারনা দিচ্ছে ছাদ কৃষি। বয়ষ্ক মানুষটি সুযোগ পাচ্ছে সময়কে মূল্যায়ন করার। পরিবারের ছোট্ট শিশুটি বাবা মায়ের হাত ধরে হয়ে উঠছে প্রকৃতি প্রেমী। বুঝতে শিখছে গাছের গুরুত্ব। এছাড়াও পরিবারের নিত্যদিনের শাক-সবজি মিটাচ্ছে ছাদকৃষি। পরিবারের সদস্যরা পাচ্ছে সুস্বাস্থ্যকর, কেমিক্যাল মুক্ত ফলমূল।

তাইতো ঢাকাসহ ব্যস্ততম নগরীতে দেখা মিলছে ছাদ কৃষি। এমনকি গ্রামীণ পরিবারেও রয়েছে ছাদ কৃষি। যদি এ ছাদবাগান সাধারন মাঠ ফসল থেকে ৮-১০ গুণ বেশি ফলন দিতো তাহলে কতোই না ভাল হত! আর এমনি ধারনা থেকে ছাদ কৃষিতে জনপ্রিয় হচ্ছে হাইড্রোফনিক্স চাষাবাদ। কারন হাইড্রোফনিক্স দ্রবন সঠিক পরিমানে সরবরাহ করা গেলে প্রতিটি গাছ থেকে মাঠ ফসলের চেয়ে ৮-১০ গুণ বেশি ফলন পাওয়া যাবে। এতে উৎপাদন করা যায় টমেটো, ক্যাপসিকাম, মরিচ, করলা, লেটুস, শশা, করলা, ঢেড়স ও বিভিন্ন শাকসবজির ফলন। আর গাছের ১৬ টি প্রয়োজনীয় পুষ্টি উপাদান সংবলিত দ্রবনটি তৈরিতে কাজ করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. জাহিদুর রহমান।

দ্রবনটি বাংলাদেশের আবহাওয়া উপযোগী। অধ্যাপক জাহিদুর রহমানের সাথে কথা বলে জানা গেল হাইড্রোফনিক্স চাষাবাদের অাদ্যপান্ত। তিনি বলেন, এ পদ্ধতিতে ফসল উৎপাদন খুবই লাভজনক। কিন্তু এর জন্য চাষের উপযোগী একটি কাঠামো দাঁড় করাতে হবে। যার জন্য খরচ করতে হবে ২০-২৫ হাজার টাকা। তবে এ কাঠামো ২০-৩০ বছর পর্যন্ত ব্যবহার করা যাবে। আবার ফলনও অনেক বেশি হবে। কারন বছরে এর মাধ্যমে ১০-১২ বার চাষাবাদ করা যাবে।

তিনি বলেন, ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্যের যোগান দিতে হাইড্রফোনিক্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই তিনি সকলকে ক্ষুদ্র পরিসরে হলেও হাইড্রোফনিক্স চাষাবাদের আহবান জানান। উল্লেখ্য যে, বাংলাদেশ বিজ্ঞান একাডেমি এবং ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার এর যৌথ অর্থায়নে দ্রবনটি প্রস্তুত করা হয়। দ্রবনটি Rahman & Inden( 2012) নামে পরিচিত। উক্ত পদ্ধতির চাষাবাদে মাটি বাহিত রোগ অাক্রমণের সম্ভাবনা নেই। নেই ছাদ নষ্ট হওয়ার ঝুঁকি। আর উৎপাদিত ফসল হয় সতেজ ও পুষ্টি গুনাগুন সম্পন্ন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর