ভ্যাট আদায়: লক্ষ্য থেকে ২০ হাজার কোটি টাকা পিছিয়ে এনবিআর

২০১২ সালের ভ্যাট আইন কার্যকর হয়েছে গত জুলাইয়ে। শুরুর দিন থেকেই ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস বা ইএফডি ব্যবস্থা কার্যকর হওয়ার কথা থাকলেও তা হয়নি পাঁচ মাসেও। আর ভ্যাট অনলাইন প্রকল্পের বয়স ৬ বছর হলেও ফাইল পূরণ বা নিবন্ধনের কাজ এখনো সহজে করা যাচ্ছে না। এসব কারণে ভ্যাট আহরণেও খরা তৈরি হয়েছে।

অনেক দেশে লেনদেনের তথ্য সংগৃহীত হয় ইএফডি বা ক্যাশ রেজিস্টারের মাধ্যমে। অনলাইনে এসব ডিভাইস যুক্ত থাকে রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় সার্ভারের সাথে। কেন্দ্রীয় তদারকির ফলে চাইলেই কোন লেনদেনের তথ্য গোপন করা সম্ভব হয়না।

চলতি অর্থবছরের শুরুতে ২০১২ সালের ভ্যাট আইনের কার্যকরের সঙ্গে সঙ্গে বাংলাদেশেও এই ইএফডি কার্যকরের কথা ছিল। ভ্যাট সংক্রান্ত সকল কার্যক্রমকে একটি প্লাটফরমে আনতে ২০১৪ সালে চালু হয় ভ্যাট অনলাইন প্রকল্প। তবে এই প্রকল্প থেকে এখনো পুরোপুরি সুবিধা আসেনি।

পলিসি রিসার্চ ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, “রেজিস্ট্রেশন কোনোমতে করা গেলেও তা অটোমেটেড না। এক ঘন্টার মধ্যে রেজিস্ট্রেশন সার্টিফিকেট পাওয়া যায় না। আয় রিটার্ন সাবমিশন অফিসে যেয়েই দিতে হবে। টাকাও অফিসে গিয়ে দিতে হয়। তাহলে তো এটা অটোমেটেড সিস্টেম হলো না।”

ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান জানান, ফাইল সাবমিটের সময় অনেকেই অনেক কাগজ দিচ্ছেন না। এসব কারণে পিছিয়ে যাচ্ছে অনলাইন কার্যক্রম।

ভ্যাট ব্যবস্থার এই ব্যর্থতা অনেকটা অনুমিতই ছিল বলে মনে করছেন অর্থনীতিবদিরা। আহসান এইচ মনসুর বলেন, “আমরা ভ্যাট সিস্টেমটাকে অনেক জটিল করে ফেলেছি। আমরা অনেকগুলো রেট নিয়ে এসেছি, তবে আগে একটা রেট ছিলো সেটাই ভালো ছিলো।”

এদিকে, দেরিতে হলেও চলতি অর্থবছরের জানুয়ারি থেকে পরীক্ষামুলকভাবে শ’ খানেক প্রতিষ্ঠানের লেনদেনকে কেন্দ্রীয়ভাবে মনিটর করতে চায় রাজস্ব বোর্ড।

পুরোনো আইনে ভ্যাট আহরণ প্রতিবছরই বেড়েছিলো। কিন্তু নতুন আইন কার্যকর করেও চলতি অর্থবছরের অক্টোবর পর্যন্ত ভ্যাট আদায় লক্ষ্য থেকে ২০ হাজার কোটি টাকা পিছিয়ে এনবিআর।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর