ঝিনাইদহে ৭ দিন ব্যাপী ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন

ঝিনাইদহে শুরু হয়েছে ৭ দিন ব্যাপী ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা। এ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে বুধবার সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ছাদেকুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ- জামান, স্থানীয় সরকারের উপ-পরিচালক সাইফুর রহমান খান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা-তুজ-জোহরা, নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সালেহ মোহাম্মদ হাসনাত প্রমুখ।

বুধবার থেকে শুরু হওয়া এ কর্মসূচী চলবে আগামী ১৬ এপ্রিল পর্যন্ত। সপ্তাহব্যাপী জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসে সেবা ক্যাম্প চলবে। এছাড়াও ভূমি অধিকার সচেতনতা ও ই-নামজারি বিষয়ক নানা প্রচারণা করা হবে। ঝিনাইদহে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত ঝিনাইদহ প্রতিনিধি- ঝিনাইদহের সদরে সাধুহাটি গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র ঝিনাইদহে দু’পক্ষের সংঘর্ষে নারিসহ ১২ জন আহত হয়েছেন। গত বুধবার দুপুরে ওই উপজেলার সাধুহাটি স্কুল মাঠে এ সংঘর্ষের ঘটনা ঘটে। আহতদের মধ্যে ১০জনকে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তারা আহতরা হলেন, সাধুহাটি গ্রামের নুরু মিয়া (৪২), দিন মোহাম্মদ ( ৬০), আলি কদর (৪৫), ইদ্রিস আলী ( ৪৬), মহসীন আলী (৪৭), সেলিনা বেগম (৩০), সুজন মিয়া (২২) লিমন (১৯), নুর ইসলাম ( ৪৫), সোহেল উদ্দিন (৪০)সহ ১২ জন। ঝিনাইদহ সদর থানার ওসি মিজানুর রহমান জানান, ওই এলাকায় দীর্ঘদিন ধরে ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি দুলাল হোসেন ও সাবেক ইউপি সদস্য রমজান আলীর সমর্থকদের মধ্যে র্দীঘদিন ধরে বিরোধ চলে আসছিল। গত মঙ্গলবার থেকে তাদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এর জের ধরে বুববার দুপুরে গ্রামের স্কুল মাঠে উভয় পক্ষের লোকজন ঢাল, সড়কী, রামদা ও দেশিয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে উভয় পক্ষের নারিসহ ১২ জন আহত হন।

খবর পেয়ে পুলিশ ঘটনস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ঝিনাইদহে শুরু হচ্ছে দু’দিন ব্যাপী আর্ন্তজাতিক ফোকলোর সম্মেলন ঝিনাইদহ প্রতিনিধি- ঝিনাইদহে শুরু হচ্ছে দু’দিন ব্যাপি চতুর্থ আর্ন্তজাতিক ফোকলোর সম্মেলন। বুধবার দুপুরে ঝিনাইদহ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের এ তথ্য জানানো হয়।

জেলা প্রশাসন, সদর পৌরসভা এবং বাংলাদেশ ফোকলোর গবেষনা কেন্দ্র রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় ফোকলোর বিভাগ ও ভারতের লৌকিক সংগঠনের আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশ, ভারত, আমেরিকা ও শ্রীলংকাসহ বিভিন্ন দেশের ফোকলোর গবেষক প্রতিনিধিরা অংশ নেবে। এ উপলক্ষে আগামী শুক্রবার সকাল ১০ টায় শহরের পুরাতন ডিসি কোর্ট চত্তর থেকে একটি শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হবে।

প্রথম দিনের কর্মসুচিতে আছে শহরের জোহান ড্রিম ভেলি পার্কে একাডেমিক অধিবেশন, লোক আড্ডা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ২য় দিন অনুষ্ঠান হবে ইসলামী বিশ্ববিদ্যালয়ে। সেদিন শোভাযাত্রা,একাডেমিক অধিবেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হবে এ সম্মেলন। সংবাদ সম্মেলনে ঝিনাইদহের জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, সদর পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টুসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর