স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির নেতৃত্বে ‘যক্ষা নির্মূলে সংসদীয় ককাস’ এর সভাপতি নির্বাচিত হয়েছেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না।

রবিবার (১৮ জুন) স্টপ ঢিবি পার্টনারশীপ-ইউএনওপিএস-এর সহযোগিতায় আইসিডিডিআর, বি এবং প্রিপ ট্রাস্ট এর উদ্যোগে আয়োজিত জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু এমপি।

সভায় উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ. ফ. ম. রুহুল হক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেগম রওশন আরা মান্নান, আহমেদ ফিরোজ কবির, শামীম হায়দার পাটোয়ারী, নুরুন্নবী চৌধুরী, ফখরুল ইমাম, বেনজীর আহমেদ, পংকজ নাথ, প্রান গোপাল দত্ত, মোছাঃ শামীমা আক্তার খানম, বাসন্তী চাকমা, শবনম জাহান, লুৎফুন নেসা খান, নাজমা আকতার, ফেরদৌসী ইসলাম, আদিবা আনজুম মিতা, আরমা দত্ত, গ্লোরিয়া ঝর্ণা সরকার, শামসুন নাহার, নার্গিস রহমান এবং কানিজ ফাতেমা আহমেদ সংসদ সদস্যগণ সভায় অংশগ্রহণ করেন।

ডেপুটি স্পীকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর সুস্থ্য মানবসম্পদ তৈরিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছিলেন। বর্তমান সরকার জ্ঞান-বিজ্ঞানে দক্ষদের মূল্যায়ন করায় দেশ আজ চিকিৎসা বিজ্ঞানসহ সকল দিকে উন্নয়নের মাধ্যমে সোনার বাংলা গঠনের পথে এগিয়ে যাচ্ছে।

মোঃ শামসুল হক টুকু, এমপি বলেন- বর্তমানে যক্ষ্মা একটি সংক্রামক, প্রতিরোধযোগ্য এবং নিরাময়যোগ্য রোগ হলেও একসময় বাংলাদেশ ও বিশ্বব্যাপী এটি অসংখ্য মৃত্যুর অন্যতম প্রধান কারণ ছিল। বর্তমানে দেশে এর ভয়াবহতা কিছুটা কমে গেলেও এখনো এর অস্তিত্ব রয়ে গেছে। এই পরিপ্রেক্ষিতে, বাংলাদেশে যক্ষ্মা মোকাবেলা কার্যক্রমকে ত্বরান্বিত করার লক্ষ্যে সংসদীয় টিবি ককাস গঠন একটি অগ্রণী পদক্ষেপ। কারণ সংসদ সদস্যরাই পারেন তাদের অবস্থান থেকে ক্ষতিগ্রস্থ সম্প্রদায়ের কথা জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক আলোচনায় তুলে ধরতে।

সভায় সংসদ সদস্য মোঃ হাবিবে মিল্লাতকে সভাপতি ও আরমা দত্তকে সাধারণ সম্পাদক করে সংসদীয় টিবি ককাস গঠন করা হয়। অনুষ্ঠানে আইসিডিডিআর,বি-র ইনফেকশাস ডিজিজেস ডিভিশনের সিনিয়র ডিরেক্টর ড. ফিরদৌসী কাদরী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে লাইন ডিরেক্টর, টিবি-এল এন্ড এএসপি ডা: মো: মাহাফুজার রহমান সরকার, আইসিডিডিআর’বির সিনিয়র টিবি মিটিগেশন এন্ড কোর্ডিনেশন এডভাইজার, ডা. আজহারুল ইসলাম খান, আইসিডিডিআর’বি ও প্রিপ ট্রাস্টসহ বিভিন্ন সংগঠনের কর্মকর্তা, সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

বার্তাবাজার/এম আই