ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট মনে করে, মার্কিন ভিসা নীতি অনাকাঙ্ক্ষিত, যা কারও কারও পক্ষে ব্যবহার করা হচ্ছে। দেশের জাতীয় নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের এ ভিসা নীতি দুরভিসন্ধিমূলক।

রোববার (৬ মে) ইস্কাটনে কেন্দ্রীয় ১৪ দলের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন জোটের সমন্বয়ক ও মুখপাত্র এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু।

তিনি বলেন, মার্কিন ভিসা নীতি অনাকাঙ্ক্ষিত ও অনাহূতভাবে আসায় তা অত্যন্ত দুরভিসন্ধিমূলক মনে হচ্ছে। কারণ, এটা কারও কারও পক্ষে ব্যবহার করার চেষ্টা হচ্ছে। তবে আমরা মনে করি, সংবিধানের প্রতিটি প্রক্রিয়াকে সমুন্নত রাখার জন্য জাতি ঐক্যবদ্ধ থাকবে। আমরা একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচন উপহার দেওয়ার জন্য অঙ্গীকারবদ্ধ। এ ক্ষেত্রে কোনো হস্তক্ষেপ আমরা কামনা করি না।

আমির হোসেন আমু বলেন, জোটের বৈঠকে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির ওপর বিশদ আলোচনা হয়েছে। সেখানে মার্কিন ভিসা নীতি নিয়েও আলোচনা হয়েছে। আমরা ভিসা নীতিকে অনাকাঙ্ক্ষিত মনে করি। আমরা মনে করি, যারা নির্বাচনকে বিভিন্ন অজুহাত দিয়ে বানচাল ও প্রশ্নবিদ্ধ করতে চায়, তাদের জন্য ভিসা নীতি সহায়ক হতে পারে। ১৪–দলীয় জোট মনে করে জাতি সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল। সংবিধানভিত্তিক নির্বাচনে আস্থা রেখে সবারই নির্বাচনে অংশগ্রহণ করা উচিত।

বৈঠকে ১৪ দলীয় জোটের পক্ষ থেকে দ্রব্যমূল্য বাড়ায় উদ্বেগ প্রকাশ করে দ্রুত বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণ ও চলমান বিদ্যুৎ সমস্যার সমাধান করার আহ্বান জানানো হয়।

আমির হোসেন আমুর সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন এবং কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ওয়াজেদুল ইসলাম খান।

বার্তা বাজার/জে আই