ভারতের সহায়তা নিয়েই সরকার দেশের গণতন্ত্রকামী জনগণকে বন্দি করে রেখেছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র ‍যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘আপনারা (সরকার) দেশের মানুষের হৃদয়ের ভাষা বুঝতে পারেননি। আপনারা শুধু পার্শ্ববর্তীদেশকে খুশি করার জন্যই কথা বলেন। আপনারা যে কত ভণ্ড, কত আত্মপ্রবঞ্চক- এটা দেশবাসী জানে। এ জন্য অবাধ সুষ্ঠু নির্বাচন দেন না, মতপ্রকাশের স্বাধীনতা দেন না, নাগরিক স্বাধীনতা ও অধিকারকে আপনারা আজকে কুক্ষিগত করেছেন।‘

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে দিয়াবাড়িতে এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ অভিযোগ করেন। রাজধানী উত্তরার কয়েকটি থানার সদ্যকারামুক্ত নেতাকর্মীরা এতে অংশ নেন।

রিজভী বলেন, ‘আজকে দেশের আইন-আদালত, আইনশৃঙ্খলা বাহিনী পুলিশ-র‌্যাব- সব কিছু আপনাদের হাতের মুঠোয়। সব কিছু আপনারা কুক্ষিগত করে রেখেছেন। কোথায়ও কোনো প্রতিষ্ঠান স্বাধীনভাবে কাজ করতে পারছে না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, ওবায়দুল কাদের সাহেব বলেছেন, ‘এবার আমরা বিএনপিসহ সাম্প্রদায়িক শক্তিকে প্রতিরোধ করব’। তার এ রকম কথা বলতে লজ্জা করল না। পৃথিবীর মধ্যে সবচেয়ে ভয়ঙ্করতম সাম্প্রদায়িক শক্তি এখন পার্শ্ববর্তী দেশে রাষ্ট্র পরিচালনা করছে। বাবরি মসজিদের জায়গায় মন্দির বানিয়েছে- এটা কি মিথ্যা নাকি সত্য? সেই সাম্প্রদায়িক শক্তি যারা ভারতের রাষ্ট্র পরিচালনা করছে- একমাত্র তারা আপনাদেরকে (সরকার) সমর্থন জানিয়েছে।

রিজভী বলেন, ইসরায়েল যখন হামাসের ওপর আক্রমণ করছে এবং নির্বিচারে বোমার আঘাতে শিশুরা আর্তনাদ করছে। এই সরকারের প্রধান তখন তাদের পক্ষে বললেন, খুব মায়া কান্না কাঁদলেন। আবার ইসরায়েলের বিমান এখানে (ঢাকায়) নেমেছে কেনো? এই রহস্য কী? আমরা অনেক কথাই শুনি। বিরোধী দলের কথাবার্তা মোবাইল থেকে টেপ (রেকর্ড) করার জন্য নাকি যন্ত্র কেনা হচ্ছে ইসরায়েল থেকে। আর মায়া কান্না দেখাচ্ছেন- এগুলো হচ্ছে রাজনৈতিক ভণ্ডামির নমুনা।

দিয়াবাড়ির ‘ফ্যান্টাসি আইল্যান্ডে’ হাজী মো. মোস্তফা জামানের উদ্যোগে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান হয়। গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের ঘটনায় উত্তরার ৭টি থানায় গ্রেপ্তার হওয়া নেতাকর্মী এ অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানে মহানগর উত্তর বিএনপির যুগ্ম আহ্বায়ক হাজী মো. মোস্তফা জামানের সভাপতিত্বে আলোচনা সভায় উত্তরের সদস্য সচিব আমিনুল হক, যুগ্ম আহ্বায়ক আনোয়ারুজ্জামান আনোয়ার, সদস্য আলাউদ্দিন সরকার টিপু, এবিএম আবদুর রাজ্জাক, আহসান হাবিব মোল্লা, হাজী মো. ইউসুফ প্রমুখ বক্তব্য দেন।