শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ভয়াবহ ঠান্ডার মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে দেশটিতে শীতকালীন আবহাওয়া সংশ্লিষ্ট ঘটনায় এখন পর্যন্ত ৮৩ জনের মৃত্যু হয়েছে। বিপজ্জনক ঠান্ডা পুরো যুক্তরাষ্ট্রকে প্রভাবিত করেছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সিবিএস নিউজ।

খবরে বলা হয়েছে, টেনেসি ডিপার্টমেন্ট অফ হেলথ ১৯ জন আবহাওয়া-সম্পর্কিত মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া ওরেগনের কর্মকর্তারা ১৬ জনের মৃত্যু নিশ্চিত করেছেন।

এছাড়া ইলিনয়, পেনসিলভানিয়া, মিসিসিপি, ওয়াশিংটন, কেনটাকি, উইসকনসিন, নিউইয়র্ক, নিউ জার্সি এবং আরও কয়েকটি অঙ্গরাজ্যে মৃত্যুর খবর পাওয়া গেছে।

সিবিএস নিউজ জানিয়েছে, কিছু মৃত্যু আবহাওয়ার সাথে সম্পর্কিত কি না তা নিশ্চিত করার জন্য তদন্ত চলছে। কারণ এর মধ্যে কেনটাকি ও ইলিনয়ে গাড়ি দুর্ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে।

কিছু অঙ্গরাজ্যে তীব্র তুষারপাত হচ্ছে। গভীর বরফের সময় চালকদের রাস্তায় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। মিসিসিপির কর্মকর্তারা এর বাসিন্দাদের ‘রাস্তায় কালো বরফ সম্পর্কে সচেতন হতে এবং প্রয়োজন ছাড়া গাড়ি না চালানোর আহ্বান জানিয়েছেন।’

খবরে বলা হয়েছে, মেমফিসে এত পাইপ ভেঙে গেছে যে সারা শহরে পানির ওপর চাপ পড়েছে। মেমফিস তাদের ৪ লাখের বেশি গ্রাহককে খাবার পানি ও দাঁত ব্রাশ করার জন্য বোতলজাত পানি সরবরাহ করার চেষ্টা করছে। এছাড়া অন্যান্য ক্ষেত্রে পানি ফুটিয়ে নেয়ার আহ্বান জানানো হয়েছে।

তীব্র ঠান্ডা ও তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের বিস্তীর্ণ অঞ্চল। অনেক এলাকায় হিমাঙ্কের ৪৫ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমেছে তাপমাত্রা। নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, ওরেগন থেকে মেইন প্রদেশ পর্যন্ত জরুরি অবস্থার আওতায় ৭ কোটির বেশি মানুষ। হাইপোথার্মিয়া ও সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন কারণে বাড়ছে প্রাণহানি।

শুক্রবার আরেক দফা তুষারপাতের কবলে পড়ে দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসি। বিভিন্ন সড়কে জমে আছে ৫ থেকে ৭ সেন্টিমিটার পুরু বরফের স্তর। তীব্র শৈত্যপ্রবাহের কবলে টেক্সাস। ২৫ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হয়েছে আইওয়ায়। বিরূপ আবহাওয়ার শিকার ফিলাডেলফিয়াও।

বার্তা বাজার/জে আই