নিরাপত্তা ইস্যুসহ বিভিন্ন কারণে বিভিন্ন সময় আমাদের অবস্থান অন্যদের জানাতে হয়। এ কাজটি গুগল ম্যাপস দিয়ে খুব সহজে করা যায়। গুগল ম্যাপস দিয়ে আমরা বিভিন্ন ঠিকানা যেমন খুঁজে বের করি ঠিক তেমনই আমরা আমাদের লাইভ লোকেশন অন্য কারও সঙ্গে শেয়ারও করতে পারি।

দেখে নেওয়া যাক, গুগল ম্যাপসের লাইভ লোকেশন কীভাবে যুক্ত করা যায়।

১. প্রথমে গুগল ম্যাপস অ্যাপে গিয়ে ফিডের ওপরে ডানদিকে থাকা প্রোফাইল আইকনে ট্যাপ করতে হবে।

২. এরপর সেখানে থাকা অপশন থেকে লোকেশন শেয়ারিংয়ের ট্যাপ করতে হবে।

৩. এরপর পরের পেজের নিচে থাকা শেয়ার লোকেশনে ট্যাপ করতে হবে।

৪. সেখানে লোকেশন শেয়ারের সময়সীমা নির্ধারণ করতে হবে। (এটা ১ ঘণ্টা থেকে শুরু করে ২৪ ঘণ্টা অথবা পরবর্তী সময়ে বন্ধ না করা পর্যন্ত লোকেশন শেয়ার করা যাবে।)

৫. সময় নির্ধারণ হয়ে গেলে নিচে থাকা অপশন থেকে বিভিন্ন ব্যক্তির ই-মেইলের তালিকা দেখা যাবে। কাঙ্ক্ষিত ব্যক্তির ই-মেইল নির্বাচন করে শেয়ার অপশনে ট্যাপ করলে লোকেশন শেয়ার হবে।

৬. তালিকায় কাঙ্ক্ষিত ব্যক্তির ই-মেইল ঠিকানা দেখা না গেলে তিনটি ডট মেনুতে ট্যাপ করে সার্চ বক্সে তার ই–মেইল ঠিকানা লিখে সেন্ড অপশনে ট্যাপ করতে হবে। পাশাপাশি নিচে থাকা জি-মেইল আইকনে ট্যাপ করে তারপর শেয়ার অপশনে ট্যাপ করে শেয়ার লিংকটি কাঙ্ক্ষিত ব্যক্তির সঙ্গে শেয়ার করা যাবে।

উল্লেখ্য, যার সঙ্গে লোকেশন শেয়ার করা হয়েছে তিনি লাইভ লোকেশন দেখার পাশাপাশি যন্ত্রে চার্জের পরিমাণও দেখতে পারবেন। লোকেশন শেয়ার বন্ধ করতে চাইলে স্টপ অপশনে ট্যাপ করতে হবে।

বার্তাবাজার/এম আই