প্রথম প্রেমে বিচ্ছেদের ক্ষত কখনো মুছে যায় না। আমাদের প্রায় সবাইকেই প্রথম প্রেমঘটিত এ যন্ত্রণাকাতর সময় কাটাতে হয়েছে। তবে এটাই কিন্তু শেষ নয়। বেদনাবিধুর এ স্মৃতি আপনাকে অনেক বাস্তব শিক্ষা দিতে পারে, আপনি হতে পারেন আরো পরিপূর্ণ।

গবেষকদের মতে, ফার্স্ট লাভ ছিন্ন হওয়ার পর সবচেয়ে বুদ্ধিমানের কাজ হলো এ সম্পর্ককে ঘিরে আপনার স্বপ্ন, চাওয়া-পাওয়া, আশা-আকাঙ্খা, হারানোর কষ্ট, সংগ্রাম সবকিছু থেকে শিক্ষা অর্জন করা। তাই বিশেষজ্ঞদের কিছু পরামর্শ বা শিক্ষা আপনাদের জন্য তুলে ধরা হলো।

১. আপনি এখনো ফুরিয়ে যাননি: প্রথম ভালাবাসার মানুষটিকে হারানোর পর এ সম্পর্কের প্রতি বিতশ্রদ্ধ হওয়ার কোনো কারণ নেই। আপনি ভালবাসার উপযোগী নন- এমন ধারণা করবেন না নিজেকে নিয়ে।

যদি এ ভাঙনের জন্য নিজেকে দায়ী মনে হয়, তবে অনুতাপ থাকতে পারে। আর যদি আপনি নির্দোষ হয়ে থাকেন, তাহলে নিজেকে অযোগ্য মনে করবেন না। এতে করে নিজের সম্পর্কে নিজের মনেই কিছু ভুল ধারণার সৃষ্টি হবে।

২. মানুষ পরিবর্তনশীল: এ ঘটনা থেকে সবচেয়ে মূল্যবান শিক্ষা হতে পারে- মানুষ মাত্রই পরিবর্তনশীল।

কয়েক বছর আগেও আমরা যেমন ছিলাম, এখন তেমন নই। ভবিষ্যতে অন্যরকম থাকবো। আমাদের চিন্তাধারা, ইচ্ছা, লক্ষ্য, উদ্দেশ্য সবকিছুই বদলে যেতে পারে সময়ের সাথে। কারণ মানুষের বয়েসের সাথে মন-মানসিকতার রঙ বদলায়। আর এ পরিবর্তনই সম্পর্কে চিড় ধরাতে পারে।
অথবা তা নাও হতে পারে। তবে মনে রাখতে হবে, সম্পর্ক ভেঙে যাওয়া মানেই পরিবর্তনের হাওয়া লেগেছে এবং এ পরিস্থিতির সাথে আপনাকে খাপ খাইয়ে চলতে হবে।

৩. যন্ত্রণার শেষ আছে: সময় হয়ে পড়ে স্থির, পৃথিবীটাকে দেখায় বর্ণহীন, জীবনটাকে মনে হয় বিস্বাদ যখন প্রথম প্রেমের ইতি ঘটে। কিন্তু সব কষ্টই একসময় থিতু হয়ে যায়। বন্ধুদের সাথে বেশি সময় কাটান, নতুন কোনো অভ্যাস গড়ে তুলুন। সদ্য ঘটে যাওয়া ঘটনা নিয়েই সব সময় কাতর থাকবেন না। ভাল লাগার কাজগুলো বেশি বেশি করুন।

৪. স্বাধীনতার স্বাদ নিন: আমাদের জীবনে প্রথম প্রেম বিধাতার এক অপূর্ব উপহার। তবে বিচ্ছেদের সাথে সাথেই বিধাতার কাছ থেকে আরেকটি জিনিস আপনি পাবেন। তা হলো স্বাধীনতা। সম্পর্কে জড়ানোর আগেও তো অন্য এক জীবন কাটিয়েছেন। বাধাহীন, শর্তহীন, নিশ্চিন্ত এবং স্বাধীন জীবনের এক অনন্য তৃপ্তি। কষ্টের ক্ষতে স্বাধীনতার নতুন স্বাদের প্রলেপ দিন। আবার বাধনহীন বল্গা হরিণের মতো ছুটে চলা শুরু করুন।

৫. মন-মানসিকতা পরিষ্কার করে নিন: বিচ্ছেদের বেদনা নিয়ে এ সময় পার করতে হয়। শুধু স্মৃতি না হাতড়ে মনের আবর্জনা পুড়িয়ে ফেলার আয়োজন করুন। এর পর আপনি কী করতে চান, কোনটা করলে ভাল হয়, কোথায় যাওয়া প্রয়োজন এসব নিয়ে ভাবতে থাকুন। আর ভাবুন অতীতে কী কী ভুল ছিল এবং এখন থেকে কিভাবে সঠিক পথে এগোবেন। দেখবেন, আগের চেয়ে আরো বেশি গতিশীল হচ্ছেন আপনি।

৬. প্রাণশক্তিতে ভরপুর নতুন জাগরণ: প্রথম মানুষটিকে হারানোর যাতনা আপনাকে নতুন জীবনীশক্তি প্রদান করতে পারে। এ আঘাতে আপনার ঝিমিয়ে থাকা স্বত্ত্বা নতুন সামর্থ্য নিয়ে মাথাচাড়া দিয়ে উঠতে পারে। প্রথম প্রেম ভেঙে যাওয়া সব সময়ই গঠনমূলক হতে পারে যদি আপনি তেমন মানসিক শক্তি দেখাতে পারেন। দেখবেন, তখন আপনি ভাঙনটাকে রীতিমতো আর্শিবাদ বলে মনে করছেন। কষ্ট তখন উবে যাবে। আনকোরা ঝকঝকে হয়ে শক্তভাবে উঠে দাঁড়াবেন আপনি।

৭. আপনি যা চান তার দেখা পাবেন: জীবনে আসলে কী চান তা আপনার কাছে রহস্যাবৃত থাকতে পারে। অনেক ক্ষেত্রে দেখা গেছে, প্রথম প্রেমে হোঁচট খেয়ে মানুষ পরিষ্কাভাবে বুঝতে পারে যে তার প্রকৃত চাওয়া-পাওয়া কী ছিল এবং কোথায় ভুল ছিল। যেকোনো দ্বিধা-দ্বন্দ্বের ইতি ঘটে এবং নিজের হাতের রেখার মতোই স্পষ্ট হয়ে ওঠে নিজের মন। এ কারণেই জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ে সঠিক সিদ্ধান্তটি মানুষ এ সময়ই নিতে পারে।

কাজেই, কিছু বিবেচনায় প্রথম প্রেম ছিন্ন হওয়াটা খারাপ তো নয়ই, বরং তা প্রয়োজনীয় বলে মনে হতে পারে। তাই এ আঘাতটাকে গ্রহণ করুন এবং উঠে দাঁড়ান। নতুন জাগরণ ঘটুক আপনার জীবনে, সব ভুলগুলো বাতাসে মিলিয়ে যাক কর্পূরের মতো।

বার্তা বাজার/জে আই