টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সন্ধানপুর ইউনিয়নের খাজার চালা কুশারিয়া গন পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জয়নাল আবেদীন স্বেচ্ছাচারিত, স্বজনপ্রীতি, একক কর্তৃত্বসহ নিয়োগ পরীক্ষায় দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে। এ বিষয়ে একটি লিখিত অভিযোগ উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দপ্তরে দায়ের করেছেন।

লিখিত অভিযোগ নিয়োগ পরীক্ষায় প্রার্থীদের কাছ থেকে জানা যায়, উপজেলা সন্ধানপুর ইউনিয়নে কুশারিয়া গন পাইলট উচ্চ বিদ্যালয়ে বিধি মোতাবেক পারি কম্পিউটার ল্যাব অপেরেটার নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়। সেই মোতাবেক আব্দুল মান্নানের ছেলে হৃদয় আহমেদ মৃত খোকা মিয়ার ছেলে রাকিবুল ইসলাম, আঃ ছাত্তার মন্ডলের ছেলে কামাল হোসেন আর কিছু লোক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য দরখাস্ত করে। চলতি বছরে ২৫/৬/২০২৩ ইং তারিখ পরীক্ষা নেওয়ার কথা থাকে স্কুল কতৃপক্ষের। স্কুলের প্রধান শিক্ষক জয়নাল আবেদীন তার স্বেচ্ছাচারিতা ও স্বজনপ্রীতি এতটাই চরমে উঠেছে নিয়োগ বিধি লংঘন করে আসল দরখাস্ত কারা প্রার্থীদের না জানিয়ে মোটা অংকের টাকা নিয়ে তার ভাতিজা বউ, ভাতিজাকে দিয়ে তিনজন মিল করে ১৭/৬/২০২৩ তারিখে পরীক্ষা নিয়ে নেয়। তার আপন ভাতিজা বউকে প্রথম ঘোষণা করেন। মৌখিকভাবে জানিয়ে দেওয়া হয় লোক নেওয়া হয়ে গেছে।

সন্ধানপুর ইউনিয়ন পরিষদের সদস্য ও স্কুল পরিচালনা পর্ষদের সদস্য মোঃ জুয়েল মিয়া জানান, প্রধান শিক্ষক জয়নাল আবেদীনের দুর্নীতিতে আমরা অতিষ্ট। এমন কি তিনি স্কুলে সামনো বেতনে চাকরী করে মাকড়াই কুমার পাড়া একটি আলিশান বাড়ি, নামে বেনামে আরো বাড়ি রয়েছে।

কুশারিয়া ট্রাক শ্রমিক সমিতির সভাপতি মোঃ জুলহাস জানান, প্রধান শিক্ষক সে একটা দুর্নীতি বাজ লোক। নিজের কিছু অনুগত লোক সাথে নিয়ে নিয়োগ পরীক্ষায় প্রায় ৩৮ লাখ টাকা ভাগ ভাটোয়ারা করে নিয়েছে।

স্কুলের নিয়োগে দুর্নীতির বিষয়ে স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি মর্জিনা মনি জানান, স্কুলের উন্নয়নের জন্য টাকা নিয়েছে।স্কুল সঠিক হয়েছে।

এ বিষয়ে কুশারিয়া গন পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্কুলের নিয়োগ পরীক্ষায় দুর্নীতির বিষয়ে জানতে চাওয়া হলে তিনি সমস্ত অভিযোগ অস্বীকার করে জানান, আমি বিধি মোতাবেক নিয়োগ দিয়েছি কোন দুর্নীতি করিনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শফিকুল ইসলাম জানান, আমার কাজ নিয়োগ পরিক্ষায় উপস্থিত হয়ে পরিক্ষা নেওয়া গোপনে যদি কেউ নিয়োগ দিয়ে টাকা নিয়ে থাকেন সেটা আমার জানা নেই।

বার্তাবাজার/এম আই