নিউজিল্যান্ডের মাটিতে ব্যক্তিগত রেকর্ড গড়েছেন নারী ক্রিকেটার ফারজানা হক পিংকি। বাংলাদেশ নারী ক্রিকেট দলের এই একমাত্র সেঞ্চুরিয়ান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজও দ্বিতীয় শতক পেয়েছেন। তার ব্যাটে ভর করে বাংলাদেশ নারী ক্রিকেট দল বড় পুঁজি সংগ্রহ করেও প্রোটিয়া নারী দলের কাছে হেরেছে।

বুধবার টাইগ্রেস মেয়েরা সিরিজ জয়ের লক্ষ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হয়। আগে ব্যাট করতে নেমে ফারজানা হক পিংকির শতকের ওপর ভর করে প্রোটিয়াদের ২২৩ রানের বড় লক্ষ্য দেয় নিগার সুলতানা জ্যোতির দল। তবে এই রান প্রোটিয়ারা মেয়েরা টপকে গেছে ২৯ বল হাতে রেখে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ফারজানা করেন ১০২ রান, তবুও দল হেরেছে ৮ উইকেটে।

সিরিজের প্রথম ম্যাচে রেকর্ড ১১৯ রানে জেতায় বাংলাদেশ নারী ক্রিকেট দলের সামনে ছিল ব্যবধান ২-০ বানিয়ে ফেলার। ফারজানার শতকে বাংলাদেশ পুঁজিও তুলেছিল তুলনামূলক ভালো, ৫০ ওভারে ৪ উইকেটে ২২২ রান।

লরা ভলভার্ট ও তাজমিন ব্রিটসের উদ্বোধনী জুটি ১০৬ রান তুলে পরপর দুই বলে আউট হলে দক্ষিণ আফ্রিকা কিছুটা চাপে পড়ে। তবে তৃতীয় উইকেটে বাকি ১১৭ রান এনে দিয়ে দলে স্বস্তি এনে দেন সুনে লুস ও অ্যানেকে বচ। লুস বাদে বাকি তিন ব্যাটসম্যানই পেয়েছে অর্ধশতক। ৮ উইকেটের জয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা এনেছে প্রোটিয়া মেয়েরা।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা বাংলাদেশ উদ্বোধনী জুটিতে ৪৮ রান করে। দুই ওপেনার শামিমা সুলতানা ও ফারজানা ভালো শুরু করে। তবে শামিমা ৩৬ বলে ২৮ রান করে ফেরার পর তিনে নামা মুরশিদা খাতুন বেশিক্ষণ টিকতে পারেননি। ৬৩ রানে দ্বিতীয় উইকেট হারানো বাংলাদেশ ভালো সংগ্রহের দিকে যায় তৃতীয় ও চতুর্থ উইকেট জুটিতে। ৯০ বলে অর্ধশত ছোঁয়া ফারজানা নিগার সুলতানাকে নিয়ে যোগ করেন ৮৮ বলে ৫৮ রান করেন। আর ফাহিমা খাতুনের সঙ্গে চতুর্থ উইকেটে ১০৯ বলে ৯৩ রান। ফারজানা ব্যক্তিগত ১০০-এর মাইলফলক স্পর্শ করেন ১৬৫ বলে।

উইকেটের অপর প্রান্তে ৪৮ বলে ৪৬ রানে অপরাজিত থাকেন ফাহিমা। যদিও দিন শেষে নারী দলকে হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে।

সংক্ষেপে স্কোর

বাংলাদেশ- ৫০ ওভারে ২২২/৪ (ফারজানা ১০২, ফাহিমা ৪৬*, শামিমা ২৮, নিগার ১৩; কাপ ২/২১, ক্লাস ১/৫০)।

দক্ষিণ আফ্রিকা- ৪৫.১ ওভারে ২২৩/২ (বচ ৬৫*, ভলভার্ট ৫৪, ব্রিটস ৫০, লুস ৪৭*; ঋতু মনি ১/২৩)।

বার্তা বাজার/জে আই