মালয়েশিয়ার এক মহাসড়কে একটি হাতির বাচ্চাকে ধাক্কা দেয় একটি কার। এতে খেপে গিয়ে হাতির পালটির বাকি সদস্যরা পা দিয়ে মাড়িয়ে দুমড়ে-মুচড়ে দেয় গাড়িটিকে। গতকাল সোমবার স্থানীয় কর্তৃপক্ষের সূত্রে বিষয়টি জানায় মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

মালয়েশিয়ার গেরিক পুলিশ জানায়, সাদা রঙের প্যারুডো এক্সিয়া গাড়িটা চালাচ্ছিলেন ৪৮ বছর বয়স্ক এক ব্যক্তি। সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী এবং ২৩ বছরের ছেলে।

মহাসড়ক ধরে গাড়ি নিয়ে পেনাং দ্বীপ থেকে উত্তর-পূর্বের উপকূলীয় রাজ্য তেরনগানুর দিকে যাচ্ছিল তিনজনের পরিবারটি। রোববার স্থানীয় সময় রাত ৭টা ৩৫ মিনিটের দিকে একটি হাতির বাচ্চাকে ধাক্কা দেয় গাড়িটি।

গেরিক পুলিশ জানায়, সেই সময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছিল এবং কুয়াশাচ্ছন্ন ছিল পরিবেশ। যখন বাচ্চা হাতিটিকে ধাক্কা দেয় তখন বামে একটি মোড় নিচ্ছিল গাড়িটি। গাড়িটি হাতির বাচ্চাটিকে ধাক্কা দেওয়ার সময় বামে মোড় নিচ্ছিল।

গেরিক জেলা পুলিশের চিফ সুপারিনটেনডেন্ট জুলকিফলি মাহমুদ জানান, পালের সঙ্গে রাস্তা দিয়ে হেঁটে যাওয়া হাতির বাচ্চাটিকে ধাক্কা দেয় গাড়িটি। এতে প্রাণীটি মাটিতে পড়ে যায়। এটা দেখে দলের বাকি পাঁচটি হাতি গাড়ির দিকে ছুটে এসে সেটিকে মাড়াতে শুরু করে।

তবে ঘটনার সময় তিন আরোহী গাড়ির ভেতরে না বাইরে ছিলেন তা পরিষ্কার করেনি গেরিক পুলিশ। তবে এতে কোনো মৃত্যু কিংবা গুরুতর আহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে তারা।

পুলিশের দেওয়া ছবিতে সাদা গাড়িটির সামনের অংশ এবং দুই পাশ বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে দেখা যায়। জানালাগুলোও ভেঙে গেছে।

বন্য প্রাণী সংরক্ষণে যাঁরা কাজ করেন তাঁরা জানান, মালয়েশিয়ার হাইওয়েগুলোর দ্রুত উন্নয়নের কারণে বুনো হাতিদের বসবাসের জঙ্গল কমছে। এতে খাবারের খোঁজে বেরিয়ে রাস্তায় উঠে পড়ছে হাতিরা।

এদিকে এ দুর্ঘটনার পর গেরিক পুলিশ চালকদের মহাসড়কে আরও সতর্কতা অবলম্বন করার নির্দেশনা দিয়েছে। কারণ বুনো হাতির পাল এ এলাকায় নিয়মিত ঘুরে বেড়ায়।

হাতি পারাপারের বিষয়ে চালকদের সতর্ক করে দেওয়া চিহ্নগুলোও অনেক হাইওয়েতে লাগানো হয়েছে, বিশেষ করে দেশের উত্তরে। কিন্তু দুর্ঘটনা এখনো ঘটেছে।

২০১৭ সালে একটি মহাসড়কের পাশে একটি হাতির বাচ্চাকে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল। হাতি সংরক্ষণ গ্রুপ ম্যানেজমেন্ট অ্যান্ড ইকোলজি অব মালয়েশিয়ান এলিফ্যান্টস (এমইএমই) তখন বলেছিল দ্রুতগতির গাড়ির ধাক্কায় এটি মারা গিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিভিন্ন মহাসড়কে যাতায়াত করা গাড়িগুলোও কখনো কখনো হাতির মুখোমুখি হওয়ার খবর পাওয়া গেছে।

২০২২ সালের মে মাসে, প্রাপ্তবয়স্ক একটি হাতিকে গেরিক এলাকায় একটি হাইওয়ে ধরে হাঁটতে দেখা গেছে। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিওগুলোতে দেখা যায় হাতিটি চালকদের বিভ্রান্ত করে গাড়িগুলোর পাশ দিয়ে হেঁটে যাচ্ছে।

২০২০ সালে, রোববারের দুর্ঘটনা ঘটেছে যে মহাসড়কে সেটাতেই একটি হাতি একটি গাড়িকে পা দিয়ে মাড়িয়ে দুমড়ে-মুচড়ে দেয়। স্থানীয় কর্তৃপক্ষ সেই সময় বলেছিল, বেশ কয়েকটি গাড়ি হর্ন দেওয়া শুরু করায় হাতিটি আতঙ্কিত হয়ে এ কাণ্ড করে।

বার্তা বাজার/জে আই