“স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়” প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরার কালিগঞ্জে সারাদেশের ন্যায় ভূমি সেবা সপ্তাহ-২০২৩ এর শুভ উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২২ মে) সকাল ১০টায় এ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা ভূমি অফিস গোলচত্ত্বরে এসে শেষ হয়।

এরপর উপজেলা নির্বাহী অফিসার রহিমা সুলতানা বুশরা’র সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আজাহার আলীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী।

এ সময় তিনি বলেন, উন্নত বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ প্রতিষ্ঠা এবং স্মার্ট বাংলাদেশ রোডম্যাপে ৪টি পিলার যথাক্রমে: স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স অন্তর্ভুক্ত করে উন্নয়ন পরিকল্পনা নিয়েছে সরকার যেটি খুবি প্রশংসনীয়।

উপজেলা নির্বাহী অফিসার রহিমা সুলতানা বুশরা বলেন, সরকার স্মার্ট ভূমি সেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সবাইকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করা এবং ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারে সবার মাঝে সচেতনতা বাড়ানো এবারের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য। এছাড়া ভূমিসেবা সপ্তাহকালীন বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা দেওয়া হবে বলে জানান তিনি।

ভূমি সেবা বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোহাম্মদ আজাহার আলী ভূমিসেবা গ্রহনকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং বলেন, ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধন করা ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ এবং ‘স্মার্ট ভূমি-পিডিয়া’ সহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারে সম্যক ধারণা প্রদান করা হবে ভূমিসেবা সপ্তাহে বলে জানান তিনি।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা ওয়াসীম উদ্দীন, আইজীবি জাফরুল্লাহ ইব্রাহিম, কালিগঞ্জ আদর্শ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক শেখ শাওন আহমেদ সোহাগ, যুগ্ন সাধারণ সম্পাদক মাসুদ পারভেজ ক্যাপ্টেন, সাংবাদিক হাবিবুল্লাহ বাহার, ফজলুর রহমান প্রমুখ।

বার্তাবাজার/এম আই