বর্তমানে অফিস থেকে শুরু করে বিভিন্ন কাজের ক্ষেত্রে মেইল পাঠানোর একমাত্র প্ল্যাটফর্ম হলো জিমেইল। যা প্রায় সবাই ব্যবহার করে থাকেন। ডেস্কটপ ছাড়া মোবাইলের মাধ্যমেও খুব সহজেই ব্যবহার করা যায় জিমেইল। যার রয়েছে বিভিন্ন ধরণের ফিচার। তবে অনেকেই হয়তো জানেন না যে, জিমেইল না খুলেও খুব সহজে সেন্ড করা সম্ভব মেইল।

জিমেইলে শিডিউলিংয়ের বিকল্পটি যোগ করা হয়েছিল ২০১৯ সালের এপ্রিলে। এ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা খুব সহজেই নিজেদের অফিসের কাজ আরও সহজ করতে পারবেন। যদি নিজেদের ছুটির দিনে একটি মেইল পাঠাতে হয়, তার জন্য ল্যাপটপ বা জিমেইল ওপেন করার দরকার নেই।

এ ফিচারটি ভবিষ্যতে নির্বাচিত তারিখ এবং সঠিক সময়ে পাঠানোর জন্য মেইল প্রস্তুত করে রাখে। কেউ যদি মেইল শিডিউল করতে চান, তাহলে এটি খুব সহজে এবং কয়েকটি ধাপে সম্পন্ন করা যেতে পারে। তাহলে এক নজরে দেখে নেওয়া যাক গুরুত্বপূর্ণ এ উপায়টি।

ডেস্কটপ ওয়েব ব্রাউজারে মেইল শিডিউল করার উপায়

প্রথমেই Gmail.com-এ যেতে হবে এবং একটি নতুন ই-মেইল তৈরি করতে হবে। এবার SEND-এ ক্লিক না করে পাশের ছোট ড্রপ ডাউন অপশনে ক্লিক করতে হবে। এরপর নীল বোতামের পাশে থাকা ত্রিভুজটিতে ক্লিক করতে হবে। তারপর Schedule Send অপশনে ক্লিক করতে হবে।

এরপর প্রস্তাবিত সময়গুলোর মধ্যে থেকে যে কোনো একটি অপশন বেছে নিতে হবে অর্থাৎ যে যখন বার্তা পাঠাতে চায় সেই সময় এবং তারিখ নির্বাচন করতে হবে।

মোবাইলে মেইল শিডিউল করার উপায়

প্রথমেই মোবাইলে Gmail.com ওপেন করতে হবে। এরপর কম্পোজ অপশনে ক্লিক করতে হবে এবং একটি নতুন ইমেইল লিখতে হবে। তারপর ওপরের ডানদিকে তিনটি ডট দেখাবে, সেখানে গিয়ে Menu অপশনে ক্লিক করতে হবে। এরপর Shedule Send অপশনে ক্লিক করতে হবে।

তারপর Pick Date & Time বিকল্পের সঙ্গে কিছু প্রিসেট বিকল্প দেখতে পাওয়া যাবে। এরপর ম্যানুয়ালি তারিখ এবং সময় লিখতে, নিজেদের পছন্দ অনুযায়ী তারিখ এবং সময় নির্বাচন করতে হবে। তারিখ এবং সময় নির্বাচন করার পরে Shedule Send অপশনে ক্লিক করতে হবে।